ইসলামপুরে উন্নয়ন সংঘের জেন্ডার বিষয়ক প্রশিক্ষণ

উন্নয়ন সংঘের জেন্ডার বিষয়ক প্রশিক্ষণে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: নারীর প্রতি সকল প্রকার সহিংসতা রোধ এবং সাংসারিক ও গৃহস্থালী কাজে নারীর কাজে পুরুষের সহায়তা বৃদ্ধি করার লক্ষে জামালপুরের ইসলামপুর উপজেলায় উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের আওতায় দুইদিনব্যাপী ম্যনকেয়ার ও জেন্ডার বিষয়ক রিফ্রেসার্স প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।

প্রশিক্ষণে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল।

প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করেন ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজেদুর রহমান, ওয়ার্ল্ড ভিশন এনএসভিসি প্রকল্পের জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের এসডিসি বিজন কুমার দাস, জেন্ডার কর্মকর্তা মনোয়ার পারভীন প্রমুখ।

উন্নয়ন সংঘের জেন্ডার বিষয়ক প্রশিক্ষণে কর্মকর্তাবৃন্দ। ছবি:বাংলারচিঠিডটকম

প্রশিক্ষণে নারী পুরুষের সমতা সম্পর্ক প্রতিষ্ঠায় কাজের চাপ কমিয়ে নারীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত করা যায় কীভাবে, গৃহস্থালি কাজে পুরুষের অংশ গ্রহণ বাড়ানো যায় কীভাবে, পারিবারিক কাজ নারী পুরুষের সমঅংশগ্রহণের মাধ্যমে করলে সুবিধা সমূহ। ইসলামপুরে নারী ও শিশু নির্যাতনের বর্তমান অবস্থা। কমিউনিটি ফ্যাসিলিটেটররা কীভাবে কোথায় নারী ও শিশু নির্যাতনের বিষয়ে প্রতিবেদন করবে।

প্রশিক্ষণ শেষে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, বাল্যবিয়ে প্রতিরোধসহ একটি জেন্ডার সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে সহায়ক শক্তি হিসেবে ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।