জামালপুরে নিপা অপহরণ মামলার আসামি আলম আলীসহ চার আসামির জামিন, বাদী হুমকীর মুখে

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে এনজিওকর্মী ও কলেজছাত্রী জুয়াইরিয়া নিপা অপহরণ ও হত্যাচেষ্টা মামলার অন্যতম আসামি শরিফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলম আলীসহ চার আসামির জামিন মঞ্জুর করেছে জামালপুর সদর উপজেলা বিচারিক আদালত। তাদের জামিনের পর বাদীপক্ষের মাঝে দেখা দিয়েছে চরম উৎকণ্ঠা ও আতঙ্ক। এলাকাবাসী ও সুধীমহলের মাঝে সৃষ্টি হয়েছে ক্ষোভ।

উল্লেখ্য, জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের শরিফপুর গ্রামের নুরুল আমিনের মেয়ে ভুক্তভুগী জুয়াইরিয়া নিপা (২২) জামালপুরের বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘে ইউনিয়ন সহায়ককর্মী পদে চাকরি করেন। তিনি সরকারি আশেক মাহমুদ কলেজের স্নাতক শ্রেণির ছাত্রী এবং একাত্তর টিভির জামালপুর জেলার সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন সুমনের সহোদর বোন। একদল দুর্বৃত্ত গত ৫ আগস্ট নিজ এলাকা থেকে নিপাকে অপহরণ করে। অপহরণের ছয়দিন পর নেত্রকোনার পূর্বধলা থেকে গুরুতর অসুস্থ ও অচেতন অবস্থায় উদ্ধার করে স্থানীয় থানা পুলিশ। পরে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

নিপাকে অপহরণের অভিযোগে তার মা নুরুন্নাহার বাদী হয়ে একই ইউনিয়নের জয়রামপুর গ্রামের চাঁন মিয়ার ছেলে মামুন মিয়াকে (২৬) প্রধান আসামি করে গত ১১ আগস্ট সদর থানায় মামলা দায়ের করেন। মামলাটির বাকি চারজন আসামি হলেন মামুন মিয়ার বাবা চান মিয়া (৬০), আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা শরিফপুর ইউপি চেয়ারম্যান আলম আলী (৪০), শরিফপুর গ্রামের আব্দুল করিমের স্ত্রী দীপা বেগম (৩০) এবং হামিদপুরের দানেছ উদ্দিনের ছেলে মমিন (৪২)। মামলাটির প্রধান আসামি মামুন মিয়া আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠায়।

অন্যান্য আসামিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে একাধিকবার মানববন্ধন কর্মসূচি পালিত হয়। জামালপুর নাগরিক কমিটি, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক ও সম্মিলিত সামাজিক আন্দোলন, এলাকাবাসীসহ সুশীল সমাজ, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণি, পেশার মানুষের অংশগ্রহণে ধারাবাহিক আন্দোলন শুরু হয়। এরই মাঝে এধরনের একটি জঘন্য আপরাধের সাথে জড়িতদের জামিন হয়ে যাওয়ায় বিস্ময় প্রকাশ করেছে আন্দোলনকারী সবাই।

জামালপুর নাগরিক কমিটির সভাপতি জাহাঙ্গীর সেলিম বলেন, এ ধরনের ঘৃণ্য কাজের সাথে যুক্ত অপরাধীদের শাস্তি না হলে সমাজে নারী নির্যাতনের মাত্রা বৃদ্ধি পাবে।

এনজিওকর্মী নিপাকে অপহরণ ও নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অনেকেই বিবৃতি দেন।

নিপার ভাই সাংবাদিক আনসারি সুমন অভিযোগ করে বলেন, আসামিরা আদালত থেকে জামিন পাওয়ার পর থেকেই মামলা তুলে নেওয়ার হুমকি দিচ্ছে ।