জামালপুরে বিভিন্ন মরণব্যাধি প্রতিরোধে কর্মশালা

কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বিভিন্ন অসংক্রামক মরণব্যাধির হাত থেকে রক্ষায় এবং বিশেষ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জামালপুরে আয়োজন করা হয় কর্মশালা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস। স্বাস্থ্য শিক্ষা ব্যুারোর লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন কার্যক্রমের আওতায় আয়োজিত এবং জেলা স্বাস্থ্য বিভাগ কর্তৃক বাস্তবায়িত কর্মশালাটি ৩১ মার্চ সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উত্তম কুমার সরকার, বক্ষব্যধি হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা ডা. স্বাগত সাহা, জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক ও বাংলারচিঠি ডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, জামালপুর পৌরসভার কাউন্সিলর রাজিব সিংহ সাহা, মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার সভাপতি আরিফা ইয়াসমিন ময়ুরী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান।

সভায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, জনপ্রতিনিধি, ইমাম, সাংবাদিক, তৃতীয় লিঙ্গের প্রতিনিধিসহ ৪০জনের মতো অংশ নেন।
কর্মশালা সূত্রে জানা যায় অসংক্রমক ব্যাধি হিসেবে পরিচিত মরনব্যধি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্টোক, হার্ট এটাক, ক্যান্সার, কিডনিসহ বিভিন্ন রোগের লক্ষণ, প্রতিকার ও প্রতিরোধে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

জানা যায়, বাংলাদেশে প্রতিবছর এসব রোগে ৮ লক্ষ ৮৬ হাজার মানুষ মৃত্যুবরণ করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এসডিজি অর্জনে অসংক্রমক রোগগুলোকে অন্যতম চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। ২০৩০ সালের মধ্যে এসব রোগে মৃত্যুর ঝুঁকি তিন ভাগের এক ভাগ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে।