জামালপুরে প্রয়াত ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞা স্মারকগ্রন্থের মোড়ক উম্মোচন

জামালপুরে ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞা স্মারকগ্রন্থের মোড়ক উম্মোচন করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ ও অন্যান্য অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরের প্রয়াত ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞার জীবন ও কর্ম নিয়ে একটি স্মারকগ্রন্থ প্রকাশিত এবং জামালপুর সদরের তিতপল্লা ইউনিয়নের নারায়ণপুর গ্রামে বেসরকারি সংস্থা ইএসডিও কার্যালয়ে তাঁর নামে স্থাপিত নবনির্মিত মিলনায়তনের শুভ উদ্বোধন করা হয়েছে। ২৫ ফেব্রুয়ারি সকালে ওই মিলনায়তনে ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞা স্মৃতি পরিষদ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞা স্মৃতি পরিষদের সভাপতি প্রফেসর মো. মাসুম আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুজায়াত আলী মিঞা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক সরিষাবাড়ী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. আলী আকবর ফকীর এবং সুজায়াত আলী মিঞার জীবন ও কর্ম সম্পর্কে স্মারক বক্তৃতা করেন বেসরকারি সংস্থা ইএসডিও এর নির্বাহী কর্মকর্তা ড. মুহম্মদ শহীদ উজ জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ এবং ভার্চুয়ালি যুক্ত হয়ে ভাষা সৈনিক সুজায়াত আলী মিঞা সম্পর্কে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি মুহাম্মদ সামাদ। এতে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফফর হোসেন এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. হারুন অর রশিদ ও জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ। এছাড়াও অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা সাবেক উপমন্ত্রী মো. সিরাজুল হক, তিতপল্লা ইউপি চেয়ারম্যান মো. আজিজুর রহমান, ভাষাসৈনিক সুজায়াত আলী মিঞার জ্যেষ্ঠ কন্যা ঢাকার লিটল স্কলার টিউটরিয়াল স্কুলের উপাধ্যক্ষ সুরাইয়া আখতার।

এর আগে অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ অন্যান্য অতিথিদের সাথে নিয়ে ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞা মিলনায়তন উদ্বোধন এবং স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

প্রয়াত ভাষা সৈনিক সুজায়াত আলী মিঞা ১৯২৭ সালের ১২ জুলাই জামালপুরের সরিষাবাড়ী উপজেলার আওনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন। জামালপুরের এই কৃতী সন্তান সরিষাবাড়ীর পিংনা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৪২ সালে মেট্রিকুলেশন ও ১৯৪৪ সালে সিরাজগঞ্জ কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ১৯৪৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৫০ সালে জামালপুর আশেক মাহমুদ কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক হিসেবে শিক্ষকতা পেশায় আসেন। পরবর্তীতে এই কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করে টানা চৌদ্দ বছর সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তাঁর সময়ের মধ্যে ১৯৭৯ সালে কলেজটি জাতীয়করণ হয়। আশেক মাহমুদ কলেজে শিক্ষকতা পেশায় নিয়োজিত থাকা অবস্থায় ভাষা আন্দোলনের সাথে সক্রিয়ভাবে যুক্ত হন। তিনি তৎকালীন জামালপুর মহকুমা রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের কোষাধ্যক্ষ ছিলেন। ২০১০ সালের ২৯ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।