জামালপুর সংস্কৃতি বিকাশ কেন্দ্রের আত্মপ্রকাশ

জামালপুর ডায়াবেটিক সমিতির কনফারেন্স রুমে জামালপুরের সাংস্কৃতিক স্বজনদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরের সাবেক কালচারাল কর্মকর্তা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক উপ-পরিচালক মো. আব্দুল কাদের তালুকদারের আমন্ত্রণে জামালপুর ডায়াবেটিক সমিতির কনফারেন্স রুমে জামালপুরের সাংস্কৃতিক স্বজনদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক কবি সাযযাদ আনসারীর সঞ্চালনায় মতবিনিময় সভায় আলোচনা করেন জামালপুর জেলা কালচারাল কর্মকর্তা আব্দুল আল মামুন, নেত্রকোনা জেলা কালচারাল কর্মকর্তা তমাল বোষ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক জাহিদ হোসেন রবি, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিকুর রহমান ছানা, সরিষাবাড়ী কলেজের প্রাক্তন অধ্যক্ষ আলী আকবর ফকির, গীতিকার ও সুরকার স্বপণ রহমান, সাংবাদিক সুশান্ত দেব কানু, আইনজীবী অরূপ কাহালী, কবি আলী জহির, কবি রফিকুল ইসলাম প্রমুখ। এছাড়া জামালপুরের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও কর্মীরা এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় বক্তারা স্মৃতিচারণ করে বলেন, কাদের তালুকদার যখন জামালপুরে কালচারাল কর্মকর্তা ছিলেন তখন জামালপুর সংস্কৃতির একটি স্বর্ণযুগ ছিল। কাদের তালুকদার জামালপুরের কৃতিসন্তান অতএব যদি আবার কাদের তালুকদার জামালপুরের সাংস্কৃতিক অঙ্গনের হাল ধরেন তাহলে জামালপুরে সাংস্কৃতির একটি সুসময় আসবে বলে আমরা আশা রাখি।

জামালপুরের সাবেক কালচারাল কর্মকর্তা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সবেক উপ-পরিচালক মো. কাদের তালুকদার বলেন, আমি জামালপুরের লোক এবং জামালপুরকে নিয়েই আমার ঘুরে ফিরে চিন্তা। আমি এখন অবসরে আছি তাই আমার মত করে সংস্কৃতিতে কাজ করতে পারবো। তাই প্রবীণ, নবীন সকলকে নিয়ে আমি নতুন উদ্যোমে কাজ করতে চাই। আমরা জামালপুরে সংস্কৃতি বিকাশ কেন্দ্র গড়ে তুলতে চাই। আপনারা সকলে আমার এই প্রয়াসের সাথে থাকবেন।

পরিশেষে, মো. আব্দুল কাদের তালুকদারকে সভাপতি এবং কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাযযাদ আনসারীকে সাধারণ সম্পাদক করে জামালপুর সাংস্কৃতি বিকাশ কেন্দ্রের পথচলা শুরু হয় এবং পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানা যায়।