নিয়োগ প্রক্রিয়া না করেই সভা করে নিয়োগ চূড়ান্ত, নানা অভিযোগ

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

নিয়োগ প্রক্রিয়া না করেই ম্যানেজিং কমিটির সভা করে প্রার্থী নির্বাচন চূড়ান্ত করার অভিযোগ উঠেছে জামালপুরের মেলান্দহ উপজেলার রুকনাই উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে। এই্ সংক্রান্ত প্রধান শিক্ষকের সাথে প্রার্থীর কথোপকথনও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার আগেই প্রার্থী চূড়ান্ত করায় হতাশা হয়ে ৩ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছেন স্থানীয় এলাকাবাসী ও দীর্ঘদিন থেকে অপেক্ষায় থাকা চাকরি প্রত্যাশী আবু বক্কর সিদ্দিক।

অভিযোগে জানা যায়, ৩ আগস্ট বিদ্যালয়ের অফিস সহকারী, আয়া ও পরিচ্ছন্নকর্মী নিয়োগ সংক্রান্ত ম্যানেজিং কমিটির সভা অনুষ্ঠিত হয়। শুরুতেই ম্যানেজিং কমিটির সভাপতি প্রস্তাব করেন আমার কন্যার ঘরের নাতি মো. শফিউল্লাহ সুইটকে অফিস সহকারী পদে নিয়োগ দিতে হবে। এটা আপনাদের কাছে দাবি। এ সময় তার পুত্র শাহজাহান আহাম্মেদ বিদ্যুৎসাহী সদস্য উক্ত প্রস্তাবটি সমর্থন প্রস্তাবনাটি চূড়ান্ত করেন।

খবরটি অন্যপ্রার্থীরাসহ আবু বক্কর জানতে পেরে, প্রধান শিক্ষককে ফোন দিলে তিনি জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আগে প্রার্থী বাছাই ও পরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ম্যানেজিং কমিটির এমন অনিয়মতান্ত্রিক অবৈধ কর্মকান্ডের প্রতিবাদে আবু বক্কর সিদ্দিক বিভিন্ন দপ্তরে অভিযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান। অভিযোগকারী আবু বক্কর সিদ্দিক বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের দিক নির্দেশনা মোতাবেক ম্যানেজিং কমিটির দ্বারা পরিচালিত হলেও রুকনাই উচ্চ বিদ্যালয়টি ব্যক্তিগত সম্পদে পরিণত হয়েছে। সরকারের কোন নিয়ম নীতি তোয়াক্কা না করে, মেধাবী শিক্ষার্থীদের সুযোগ না দিয়ে নিজেদের মতগড়া নিয়োগ দেওয়ায় আমি এর প্রতিবাদ জানান।

প্রধান শিক্ষক গোলাম মোস্তফা সেলিম প্রতিবেদককে বলেন, ধান্দা মইধে খই, আমরা আলাপচারিতা করতেই পারি। আসলে এমন কোন ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা জানান, এ ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। তবে এখন পর্যন্ত কোন ডিজি প্রতিনিধি নিয়োগের আবেদন পাইনি।