শেখ হাসিনা মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব বন্ধ একমাস ধরে

শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরের আরটি-পিসিআর ল্যাব। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

বায়োসেফটি ক্যাবিনেট ইউনিটের যন্ত্র বিকল হয়ে যাওয়ায় গত বছরের ৩০ নভেম্বর থেকে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরের আরটি-পিসিআর ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। তবে ময়মনসিংহের ল্যাবে জামালপুরের নুমনা পরীক্ষা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন। কবে নাগাদ ল্যাব চালু হবে তা নিশ্চিত করে কিছু জানাতে পারছেন না ল্যাব কর্তৃপক্ষ।

পিসিআর ল্যাব সূত্র জানায়, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের প্রথম দিকে গত বছর সারাদেশের ন্যায় জামালপুরেও করোনার মহামারি দেখা দেয়। তখন ময়মনসিংহের ল্যাবে পরীক্ষা করে নমুনার ফল পেতে কয়েকদিন সময় লাগাসহ স্বাস্থ্যবিভাগ, সম্ভাব্য করোনার রোগী ও তাদের স্বজনদের বেশ ভোগান্তি পোহাতে হতো। সেই ভোগান্তি দূর করে জেলায় করোনার সংক্রমণ রোধে সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপির প্রচেষ্টায় স্বাস্থ্য অধিদপ্তর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরে আরটি-পিসিআর ল্যাব বরাদ্দ দেয়। কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে যথারীতি গত বছরের ১২ মে ল্যাব উদ্বোধন ও করোনার নমুনা পরীক্ষা কার্যক্রম চালু হয়।

কিন্তু কিছুদিন না যেতেই এই পিসিআর ল্যাবের বিভিন্ন ইউনিটে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় গত বছর তিনবার ল্যাবের নমুনা পরীক্ষা দীর্ঘদিন বন্ধ থাকে। সর্বশেষ গত বছরের ৩০ নভেম্বর ল্যাবের বায়োসেফটি ক্যাবিনেট ইউনিটের যন্ত্রপাতি সম্পূর্ণরূপে বিকল হয়ে গেছে। এতে টানা একমাসের অধিক সময় ধরে ল্যাবে নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। তবে ময়মনসিংহ মেডিক্যাল কলেজের ল্যাবে নমুনা পাঠিয়ে নমুনা পরীক্ষা অব্যাহত রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন।

সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস এ প্রতিবেদককে জানান, গত তিনমাস ধরে জামালপুর জেলায় করোনার প্রাদুর্ভাব অনেক কমে এসেছে। শনাক্তরোগী নেই বললেই চলে। ফলে নমুনা সংগ্রহ কম হচ্ছে। এতে ল্যাব বন্ধ থাকলেও নমুনা পরীক্ষায় কোন সমস্যা হচ্ছে না। ময়মনসিংহে নমুনা পাঠিয়ে পরীক্ষা করানো হচ্ছে। সময়মত ফলাফলও জানাতে পারছি। তবে সারাদেশে বিদ্যমান করোনা পরিস্থিতিতে জামালপুরের ল্যাবটি চালু করা খুবই জরুরি। হাতের কাছে ল্যাব চালু থাকলে সবার জন্যই অনেক সুবিধা হয়। বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের সাথেও কথা বলেছেন বলে জানান তিনি।

এ প্রসঙ্গে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরের অধ্যক্ষ প্রফেসর চিকিৎসক শ্যামল কুমার সাহা বাংলারচিঠিডটকমকে বলেন, বায়োসেফটি ইউনিটের যন্ত্র বিকল হয়ে যায় গত বছরের ৩০ নভেম্বর। এ ছাড়া ল্যাবে আর কোন সমস্যা নেই। ল্যাব বন্ধ হওয়ার পরপরই ঢাকায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের দপ্তরে বিষয়টি জানিয়েছি। খুব দ্রুত সময়ের মধ্যেই ল্যাবের বায়োসেফটি ক্যাবিনেট ইউনিটের যন্ত্রপাতি মেরামত করা হবে বলে উর্ধতন কর্তৃপক্ষের আশ্বাস পেয়েছি।