জামালপুরে একদিনে কলেজছাত্রীসহ তিনজনের লাশ উদ্ধার

লাশ লাশজ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর জেলার বিভিন্ন স্থান থেকে ২১ অক্টোবর এক কলেজছাত্রীসহ তিনজনের লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে পুলিশ। তাদের মধ্যে মেলান্দহ থেকে এক কলেজছাত্রী ও জামালপুর শহরের ছনকান্দা থেকে এক শ্রমিকের লাশ ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় এবং ইসলামপুর থেকে অজ্ঞাত পরিচয়ের এক শিশুর গলিত লাশ উদ্ধার করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, ২১ অক্টোবর সকালে জামালপুর পৌরসভার ছনকান্দা এলাকায় ওমর আলীর বাড়ির পাশে গাছে ঝুলে থাকা নজরুল ইসলাম (৩২) নামের এক শ্রমিকের লাশ উদ্ধার করেছে সদর থানা পুলিশ। নিহত ওই শ্রমিক ওমর আলীর মেয়ে রেখা বেগমের স্বামী এবং তিনি শেরপুর সদর উপজেলার বলাইয়ের চরের দুলাল মিয়ার ছেলে। পেশায় তিনি তোলার কারখানার শ্রমিক ছিলেন। ২০ অক্টোবর রাতে তিনি শ্বশুরবাড়ি ছনকান্দায় এসে জানতে পারেন স্ত্রী তাকে তালাক দিয়েছে। ২১ অক্টোবর ভোররাতে ওই বাড়ির পাশে একটি গাছের সাথে গলায় রশি বাঁধা ঝুলন্ত অবস্থায় তার লাশ দেখতে পেয়ে স্থানীয়রা থানায় খবর দেন। পরে সদর থানা পুলিশ লাশটি উদ্ধার করে মর্গে পাঠিয়েছে। নিহতের পরিবারের পক্ষ থেকে এ ব্যাপারে থানায় মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

অপরদিকে ২০ অক্টোবর গভীর রাতে জেলার মেলান্দহ উপজেলার ফুলকোচা ইউনিয়নের তেলিপাড়া গ্রাম থেকে আকলিমা বেগম (১৭) নামের এক কলেজছাত্রীর লাশ উদ্ধার করে ২১ অক্টোবর সকালে জামালপুর মর্গে পাঠিয়েছে মেলান্দহ থানা পুলিশ। ওই মেয়েটি উপজেলার হাজরাবাড়ী সিরাজুল হক ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী। তার দরিদ্র কৃষক বাবা আলেফ উদ্দিন এ প্রতিবেদককে জানান, ঘরে ধর্ণার সাথে গলায় উড়না বেঁধে তার মেয়ে আত্মহত্যা করেছে। মেয়েটি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ত এবং লেখাপড়ার পাশাপাশি বাড়িতেই নিজের সেলাই মেশিনে জামা-কাপড় বানানোর কাজ করে বাড়তি টাকা উপার্জন করতো। তার আত্মহত্যার কারণ সম্পর্কে তার বাবা কিছুই বলতে পারছেন না। এ ব্যাপারে মেলান্দহ থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের হয়েছে।

এদিকে ২১ অক্টোবর সকালে জেলার ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের যমুনার নদীতে ভাসমান আনুমানিক ১০ বছর বয়সের অজ্ঞাত পরিচরের এক শিশুর গলিত লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে ইসলামপুর থানা পুলিশ। লাশটি কয়েকদিন আগের বিধায় গলেপঁচে বিকৃত হয়ে গেছে। দূরে কোথাও হয়তো নদীতে পড়ে গিয়ে কিংবা তাকে হত্যা করে কেউ নদীতে ফেলে থাকতে পারে বলে পুলিশ এবং স্থানীয়রা ধারণা করছেন। এ ব্যাপারে ইসলামপুর থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের হয়েছে।

জেলার ইসলামপুর, মেলান্দহ ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।