শুরু হচ্ছে জামালপুর জেলার ঐতিহ্য সংগ্রহ ও জরিপ

সভায় বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুর জেলার ঐতিহ্য বিষয়ক তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচি বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ অক্টোবর সকালে জামালপুর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ মতবিনিময় সভার আয়োজন করে হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, জামালপুর।

জামালপুর হেরিটেজ স্টাডি এন্ড ডেভলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি মো. ইস্তিয়াক হোসেন দিদারের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ। তিনি জামালপুরের বিভিন্ন ঐতিহ্য সংগ্রহ করে সর্ব সাধারণ মানুষের সামনে তুলে ধরার গুরুত্ব আরোপ করেন। এ ক্ষেত্রে এ কর্মসূচি বাস্তবায়নে জেলা পরিষদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. কবির উদ্দিন।

ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রভাষক মো. আশরাফুজ্জামান স্বাধীনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে মতামত তুলে ধরেন জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় কুমার পাল, উদীচী কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, হেরিটেজ স্টাডি সরিষাবাড়ী প্রতিনিধি মো. এমদাদুল হক, কবি আলী জহির, কবি সাযযাদ আনসারী, মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম, আইনজীবী মো. ইউসুফ আলী, বাংলাদেশ হেরিজেট স্টাডি এন্ড ডেভেলপমেন্টের তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহমুদুল হাসান দুর্জয় ও দপ্তর সম্পাদক ছাবি ফাহাদ তানজিল।

মতবিনিময় সভায় জানানো হয়, জামালপুরের ঐতিহ্যগুলোর বিষয়কভিত্তিক তথ্য সংগ্রহ করে পুরনো স্থাপনাগুলো স্থানীয়দের মাধ্যমে চিহ্নিত করে সেখানে সাইনবোর্ড তৈরি করা, জামালপুরের ঐতিহ্যবাহী খাবারসহ আরও বেশ কিছু বিষয় নিয়ে কাজ করবে হেরিটেজ স্টাডি এন্ড ডেভলপমেন্ট ফাউন্ডেশন। এ কর্মসূচির আওতায় সপ্তাহব্যাপী জেলার বিভিন্ন ঐতিহাসিক ঐতিহ্য সম্পর্কে তথ্য সংগ্রহ ও জরিপের কার্যক্রম পরিচালনা করা হবে।