জামালপুর শহরে প্রথম করোনা রোগী শনাক্ত, জেলায় আক্রান্ত ১৫

জ্যেষ্ঠ প্রতিবেদক, মাদারগঞ্জ ও ইসলামপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুর জেলায় নতুন করে ১৪ এপ্রিল একজন মৃত নারীসহ চারজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ইসলামপুরে মৃত নারীসহ দু’জন, মাদারগঞ্জে হাসপাতালের একজন আয়া এবং জামালপুর শহরে একজনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

এ নিয়ে জামালপুর জেলায় করোনার উপসর্গ নিয়ে মৃত দুই নারীসহ ১৫ জনের করোনা শনাক্ত হলো। ১৪ এপ্রিল রাতে এ তথ্য নিশ্চিত করেন জেলার উপ-সিভিল সার্জন। এই তিনটি উপজেলায় করোনা আক্রান্ত চার ব্যক্তির বাড়িসহ আশপাশের ১৬০টি বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ।

সূত্র জানায়, ১৪ এপ্রিল ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে জামালপুরে একজন মৃত নারীসহ চারজনের নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। তাদের মধ্যে জেলার ইসলামপুর উপজেলার পলবান্ধা ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের নারায়ণগঞ্জফেরত গার্মেন্টসকর্মী এক যুবক (২৬) এবং গোয়ালের চর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের একজন মৃত গৃহবধূর (২৮) দেহে করোনা শনাক্ত হয়েছে। ওই গৃহবধূ করোনার উপসর্গ নিয়ে ১০ এপ্রিল রাতে নিজ বাড়িতে মারা গেলে তার নমুনা সংগ্রহ করেছিল উপজেলা স্বাস্থ্য বিভাগ।

এছাড়া মাদারগঞ্জ উপজেলা হাসপাতালের আউটসোর্সিংয়ে নিয়োগপ্রাপ্ত একজন আয়ার (২৮) করোনা শনাক্ত হয়েছে। তার বাড়ি মাদারগঞ্জের চরপাকেরদহ ইউনিয়নের তেঘরিয়া গ্রামে। এ নিয়ে মাদারগঞ্জ হাসপাতালের তিনজন করোনায় আক্রান্ত হলেন। এদিকে জামালপুর সদর উপজেলায় আজকে প্রথম একজন পুরুষ ব্যক্তির দেহে করোনা শনাক্ত হয়েছে। জামালপুর শহরের মুসলিমাবাদ এলাকার বাসিন্দা ওই ব্যক্তি নারায়ণগঞ্জফেরত গার্মেন্টসকর্মী (৪০)। জামালপুর শহরে প্রথম করোনাআক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানাজানি হলে সন্ধ্যার পর থেকে গোটা শহর নি:স্তব্ধ হয়ে গেছে।

জামালপুরের উপ-সিভিল সার্জন চিকিৎসক কে এম শফিকুজ্জামান বাংলারচিঠিডটকমকে জানান, ১৪ এপ্রিল পর্যন্ত জেলায় করোনা সন্দেহে ৩২৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ২৪৬ জনের নমুনার প্রতিবেদন ১৩ এপ্রিল পাওয়া যায়। বাকি ৮৩ জনের নমুনার মধ্যে ময়মনসিংহের করোনা পিসিআর ল্যাব থেকে আজকে আংশিক পাঠানো প্রতিবেদনে চারজনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মৃত একজন নারীর দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

বাকি তিনজনের মধ্যে জামালপুর শহরের মুসলিবাদ এলাকার গার্মেন্টসকর্মী পুরুষ ব্যক্তিকে রাতেই জামালপুর সদর হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়েছে। এ ছাড়া মাদারগঞ্জ হাসপাতালের আয়া ও ইসলামপুরের বাহাদুরপুর গ্রামের গার্মেন্টসকর্মী যুবকটির দেহে করোনার উপসর্গের আপাতত কোনো লক্ষণ না থাকায় এই দু’জনকে তাদের নিজ নিজ বাড়িতে হোম আইসোলেশনে রেখে চিকিৎসাসেবা দেওয়া হবে।

এদিকে আক্রান্ত ব্যক্তিদের চারটি বাড়িসহ আশপাশের ১৬০টি বাড়ি লকডাউন করেছে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন ও থানা পুলিশ। এর মধ্যে জামালপুর শহরের মুসলিমাবাদ এলাকায় ৫০টি বাড়ি, মাদারগঞ্জে ১০টি বাড়ি, ইসলামপুরের বাহাদুরপুর গ্রামে ৫০টি এবং মোহাম্মদপুর গ্রামে মৃত ওই নারীর বাড়িসহ আশপাশের ৫০টি বাড়ি লকডাউন করা হয়েছে।

জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালেমুজ্জামান, ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন ও মাদারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম করোনা আক্রান্ত চার ব্যক্তির বাড়ি ও তাদের আশপাশের বাড়িগুলো লকডাউনের বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।