ইসলামপুরের সেই নারীর করোনার জীবাণু পাওয়া যায়নি, লকডাউন প্রত্যাহার

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরের ইসলামপুর উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে হোম কোয়ারেন্টিনে থাকা একজন নারীর নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের জীবাণু পায়নি আইইডিসিআর কর্তৃপক্ষ। ২৯ মার্চ বিকেলে তার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠিয়েছিল উপজেলা স্বাস্থ্য বিভাগ।

ওই নারীর নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি নিগেটিভ এসেছে বলে ৩০ মার্চ রাতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে দেওয়া এক ইমেইল বার্তায় নিশ্চিত করেছেন আইইডিসিআর কর্তৃপক্ষ। নিশ্চিত হওয়ার পর ওই নারীর বাড়িসহ দশটি বাড়ি লকডাউন ঘোষণা প্রত্যাহার করে নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

সংশ্লিষ্ট ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক এ এ এম আবু তাহের এ প্রসঙ্গে বাংলারচিঠিডটকমকে জানান, জ্বর, গলাব্যথা ও কাঁশির উপসর্গ নিয়ে নিজ বাড়িতে কোয়ারেন্টিনে থাকা ইসলামপুরের ওই নারীর নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়নি। আইইডিসিআর কর্তৃপক্ষ নমুনা পরীক্ষার প্রতিবেদনের কপি তার দপ্তরের ইমেইলে পাঠিয়েছে বলে তিনি নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, স্থানীয়দের মাঝে ওই নারীর করোনা সন্দেহ দেখা দেয়। তাই নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের জীবাণু না পাওয়ার বিষয়টি অসুস্থ ওই নারী ও তার পরিবারের স্বজন এবং প্রতিবেশীদের জানানো হয়েছে। করোনাভাইরাস আক্রান্ত না হওয়ায় তার বাড়িসহ আশপাশের দশটি বাড়ি লকডাউনের ঘোষণাটি প্রত্যাহার করে নিয়েছি। তবে ওই নারীর বাড়িসহ দশটি বাড়ির সবাইকে সরকারি স্বাস্থ্যবিধি ও ঘরে থাকার সরকারি আদেশ মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে সুস্থ হয়ে না উঠা পর্যন্ত ওই নারীকে তার বাড়িতেই সরকারি স্বাস্থ্যসেবা দান ও পর্যবেক্ষণে রাখা হবে।

প্রসঙ্গত, ২৪ বছর বয়স্ক ওই নারীর স্বামী ঢাকায় পুলিশের সিআইডিতে উপপরিদর্শক (এসআই) পদে চাকরি করেন। এই দম্পতি ২৬ মার্চ রাতে ঢাকা থেকে একটি প্রাইভেটকারে সরাসরি জেলার ইসলামপুর উপজেলার পাথর্শী ইউনিয়নের ঢেঙ্গারগড় গ্রামের মিয়বাড়িতে ওই নারীর বাবার বাড়িতে যান। সেখানে একই ঘরের আলাদা কক্ষে তাকে কোয়ারেন্টিনে রাখা হয়।

এরই মধ্যে তার গলাব্যথা, জ্বর ও কাঁশির উপসর্গের বিষয়টি প্রকাশ পেলে স্থানীয়দের মাঝে করোনার সন্দেহ দেখা দেয়। পরে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য বিভাগ ২৯ মার্চ রাতে ওই নারীর কিছু নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠিয়েছিল। ওই নারীর স্বামী জামালপুর সদরের রানাগাছা ইউনিয়নের নান্দিনায় নিজ বাড়িতে স্বেচ্ছায় কোয়ারেন্টিনে রয়েছেন।