বকশীগঞ্জে গর্ভবতী মায়েদের মাঝে ব্যাংক বিতরণ

বকশীগঞ্জে গর্ভবতী মায়েদের মাঝে প্লাস্টিকের ব্যাংক বিতরণ করা হয় । ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নিয়ে আসার অঙ্গীকার থেকে জামালপুরে সরকারি, বেসরকারি উদ্যোগে নানামুখী তৎপরতা শুরু হয়েছে। বিশেষ করে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক কেন্দ্রিক ব্যপক কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে। প্রসবকালীন আর্থিক সঙ্কট নিরসনে গর্ভবতী মা ও তার স্বজনদের সঞ্চয় জমাদানে উৎসাহিত করার জন্য বকশীগঞ্জের দুর্গম চরাঞ্চল মেরুরচর ইউনিয়নের টুপকার কমিউনিটি ক্লিনিকের উদ্যোগে ১৪ ডিসেম্বর গর্ভবতী মায়েদের মাঝে প্লাস্টিকের ব্যাংক বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনা দলের সহসভাপতি মাসুদ রানা।

ব্যাংক বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, উপজেলা ব্যবস্থাপক নাজমুল হোসেন, ইউনিয়ন সহায়ক হারুন অর রশিদ ও কমিউনিটি স্বেচ্ছাসেবক মর্জিনা বেগম। অনুষ্ঠান পরিচালনা করেন টুপকারচর কমিউিনিটি ক্লিনিকের সিএইচসিপি সাদ্দাম হোসেন। এদিন এলাকার ১০ জন গর্ভবতী মাকে ব্যাংক প্রদান করা হয়।

বকশীগঞ্জে গর্ভবতী মায়েদের মাঝে প্লাস্টিকের ব্যাংক বিতরণ করা হয় । ছবি : বাংলারচিঠিডটকম

সিএইচসিপি সাদ্দাম হোসেন জানান, ওষুধ বিতরণ করার সময় প্রতি রোগীর কাছ থেকে দুই টাকা করে চাঁদা নেয়া হয়। এই টাকায় গঠিত তহবিল রোগীদের কল্যাণ এবং কমিউনিটি ক্লিনিকের ছোট খাটো সংষ্কার কাজে ব্যয় করা হয়। এই তববিলের টাকায় ব্যাংক কিনা হয়েছে।

উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের কর্মীগণ গর্ভবতী মায়েদের কমিউনিটি ক্লিনিকমুখী করতে বিশেষ করে গর্ভকালীন এবং প্রসব পরবর্তী সেবা গ্রহণে তারা উদ্বুদ্ধমূলক কার্যক্রম পরিচালনা করে থাকে বলে সংশ্লিষ্টরা জানান।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।