জামালপুরে নাট্যনীড়ের সপ্তম পরিবেশনা মায়ের চোখের জল

জামালপুরে নাট্যনীড়ের পরিবেশনায় যাত্রাপালা মায়ের চোখের জল মঞ্চস্থ হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেকে করো জয়’ এই অমীয় বাণী চেতনায় ধারণ করে নাটকের মাধ্যমে সমাজ বদলের অঙ্গীকার নিয়ে অতীতের ধারাবাহিকতায় ২৯ নভেম্বর নাট্যনীড় মঞ্চস্থ করে জীবন ঘনিষ্ট যাত্রাপালা মায়ের চোখের জল। সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হওয়া যাত্রাপালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি। উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সহভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা।

যাত্রা শুরু হবার আগে সংক্ষিপ্ত আলোচনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সরকারি আশেক মাহমুদ কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল হাই আল হাদী, সহযোগী অধ্যপক স্বরূপ কাহালী, কিশোরগঞ্জ ও শেরপুর জেলা শিল্পকলা একাডেমির সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা তমাল বোষ, নাট্যনীড়ের উপদেষ্টা জাহাঙ্গীর সেলিম, আবুল হাসানাত তালুকদার, তারিকুল ফেরদৌস, নাট্যনীড়ের সদস্য রাজিব মিয়া প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যনীড়ের সভাপতি ফজলুল করিম ভানু এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাগর মুখার্জী।

রঞ্জন দেবনাথ রচিত এবং নাট্যনীড়ের সহসভাপতি জীবন কুমার সাহা নির্দেশিত সামাজিক যাত্রাপালা মায়ের চোখের জল উপভোগ করেন জামালপুরের সুস্থধারার বিনোদন প্রিয়াসী শতাধিক দর্শক শ্রোতা। উপস্থিত সবাই নাট্যাভিনেতাদের নিখুঁত অভিনয়ে মুগ্ধ হন এবং মনোযোগের সাথে শুরু থেকে শেষ পর্যন্ত উপভোগ করেন বলে জানান নাট্যনীড় প্রতিনিধিগণ।

বক্তারা তাদের প্রতিক্রিয়ায় বলেন, নাট্যনীড় জামালপুর ধারাবাহিক কাজের অংশ নাট্য চর্চা ও নাটক মঞ্চায়নের পাশাপাশি গ্রাম বাংলার ঐতিহ্য বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান মাধ্যম, সমাজ সচেতনতার হাতিয়ার যাত্রাপালাকে নির্মল বিনোদনের মাধ্যমে দর্শক সমীপে বিলুপ্তপ্রায় এই শিল্পটিকে উদ্ভাসিত করছে।