সরিষাবাড়ীতে ২৮২০ কৃষক পেল ফসলের বীজ, সার

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত দুই হাজার ৮২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পাচ্ছে সরকারের কৃষি প্রণোদনার বিভিন্ন ফসলের বীজ ও সার। উপজেলা কৃষি অফিস থেকে গত ১৫ নভেম্বর থেকে এসব কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হচ্ছে। ১৮ নভেম্বর সকালেও অনেক কৃষক কৃষি প্রণোদনা গ্রহণ করেন।

জানা গেছে, সরিষাবাড়ী উপজেলার আটটি ইউনিয়ন ও পৌরসভার সম্প্রতিক বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি সম্পসারণ অধিদপ্তরের অধীনে ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিভিন্ন ফসলের বীজ ও সার বিনামূল্যে বরাদ্দ দেওয়া হয়।

সরিষাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনের সার্বিক তত্ত্বাবধানে উপজেলা পরিষদ মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত দুই হাজার ৮২০ জন তালিকাভুক্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে এক হাজার ২০০ জন কৃষককে দুই কেজি ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে পটাশ সার দেওয়া হয়।

এক হাজার ২০০ জন কৃষককে এক কেজি সরিষা বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে পটাশ সার দেওয়া হয়। বাকি ৪০০ জন কৃষককে ২০ কেজি গমবীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে পটাশ সার এবং ২০ জনকে পেয়াঁজের ৫০০ গ্রাম পেঁয়াজের বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে পটাশ সার দেওয়া হয়।