নতুন কাঠের পুল : যুবলীগ নেতা শাহজাহান আলীর মহতি উদ্যোগ

যুবলীগ নেতা শাহজাহান আলীর ব্যক্তি উদ্যোগে নির্মিত কাঠের পুল। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ও সিরাজগঞ্জ জেলার কাজীপুরের মনসুরনগর এবং চরগিরিশ ইউনিয়রের ১৫টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষের যাতায়াতের দুর্ভোগ কমাতে যমুনা নদীর শাখা নদীতে বাহাদুরঘাটে ১২০ ফুট দীর্ঘ কাঠের পুল নির্মাণ করে দিলেন স্থানীয় যুবলীগ নেতা শাহজাহান আলী। পুলটি নির্মাণ কাজ শেষে ২২ অক্টোবর দুপুরে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

জানা গেছে, সরিষাবাড়ী উপজেলার পোঘলদিগা ইউনিয়ন ও কাজীপুর উপজেলার মনসুরনগর এবং চরগিরিশ দুইটি ইউনিয়ন গ্রামবাসীদের চলাচলের রাস্তা ও সেতু না থাকায় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ অন্তত ২০ হাজার গ্রামবাসীর নিত্যদিনের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয়। মনসুরনগর ও চরগিরিশ এ দুটি ইউনিয়নে মানুষ নিজ উপজেলা সদর কাজীপুর যেতে যমুনা নদী পারাপার হতে হয়। সময় ও নদী পারাপারের দুর্ভোগ কমাতে সরিষাবাড়ী উপজেলার সাথে নিবিড় সম্পৃক্ত গড়ে তুলেছেন।

কাজীপুর উপজেলার দুটি ও সরিষাবাড়ী উপজেলার পোঘলদিগা ইউনিয়নের হাজারও মানুষের প্রতিটি মুহূর্তে প্রয়োজন ওই পুল। বন্যার পানি শুকিয়ে গেলেও সারা বছর নৌকা দিয়ে পারাপার হতে হয়। গুরুতর রোগী নিয়ে পারাপারের কারণে অনেক সময় বিপদ ঘটেছে। যমুনা নদীর শাখা নদীর বাহাদুরঘাটে নৌকার জন্য ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থাকতে হয় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের। এতে তাদের পড়ালেখায় ব্যহত হয়ে আসছে। নিত্য প্রয়োজনীয় কাজে হাটবাজারে আসতে সারাদিন চলে যায় শুধু নৌকা পারাপারে।

যুবলীগ নেতা শাহজাহান আলীর ব্যক্তি উদ্যোগে নির্মিত কাঠের পুল। ছবি : বাংলারচিঠিডটকম

ফলে তিনটি ইউনিয়নের মানুষের চরম ভোগান্তি পোহাতে হয়। সরিষাবাড়ী উপজেলা সদরের সাথে কাজিপুরের মনসুরনগর ও চরগিরিশ মানুষের যোগাযোগ ও ভোগান্তি,চলাচলের দুর্ভোগ কমাতে কাঠ দিয়ে পুল তৈরীর উদ্যোগ নেয় চরগিরীশ ইউনিয়নের রাজনাথপুর গ্রামের যুবলীগ নেতা শাহজাহান আলী।

এ ব্যাপারে স্থানীয় শিক্ষার্থী সাজ্জাত হোসেন, লিজা, লাবনী , রিনা আক্তারসহ আরো অনেকেই জানায়, নদীর পানি কমে গেলেও নৌকা দিয়ে পার হয়ে তারা সময় মতো স্কুলে যেতে পারে না। অনেক ঝুঁকি নিয়ে নৌকায় পারাপার হতে হয়। তাই এ ভোগান্তি, দূর করতে নিরাপদ পারাপারের জন্য কাঠ দিয়ে পুল তৈরির উদ্যোগ নেয় স্থানীয় যুবলীগ নেতা শাজাহান আলী। এখন অল্প সময়ের মধ্যে তারা স্কুলে যেতে পারবে।

ভুক্তভোগী কয়েকজন এলাকাবাসী জানান, রিকশা, রিকশাভ্যান, সাইকেল, মোটরসাইকেলসহ পণ্যসামগ্রী নিয়ে যাতায়াত এবং শিশু ও বৃদ্ধ মানুষের পারাপারে চরম দুর্ভোগ লাঘব করতে নিজ অর্থয়ানে স্বেচ্ছায় কাঠ দিয়ে মজবুত পুল নির্মাণ হওয়ায় তারা অনেক খুশি হয়েছেন। তবে এই বাহাদুরাঘাটে সরকারিভাবে একটি সেতু হলে তাদের পারাপারের এই দুর্ভোগ একেবারেই থাকবে না। এই এলাকার মানুষের প্রাণের দাবি সেখানে যেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সেতু নির্মাণ করে দেন।

উদ্যোক্তা শাজাহান আলী জানান, এলাকার কয়েকটি গ্রামের বিভিন্ন পেশাজীবী মানুষের নদী পারাপারে অনেক কষ্ট হয়। ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে নৌকার জন্য অপেক্ষা করতে হয়। নৌকার জন্য যাতে আর অপেক্ষা করতে না হয় তাই এক লাখ টাকার অধিক ব্যয় করে নদী পারাপারে এলাকাবাসীল ভোগান্তি কমাতে কাঠ দিয়ে পুল নির্মাণ করা হয়েছে।

এ ব্যাপারে পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামস উদ্দিন বলেন, যমুনা নদীর শাখা নদী বাহাদুরঘাট এলাকায় একটি স্থায়ী সেতু দরকার। দুই উপজেলার মানুষের প্রাণের দাবি ওই ঘাটে একটি সেতু নির্মাণ করা। তবে যে ব্যক্তি পুলটি নির্মাণ করে দিলেন এতে করে এই তিন ইউনিয়নের মানুষের অনেক উপকার হবে।