মাদারগঞ্জে নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জন্মবার্ষিকী পালিত

নাট্যাচার্য সেলিম আল দীনের প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

জি বি এম রুবেল আহম্মেদ, মাদারগঞ্জ থেকে
বাংলারচিঠিডটকম

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার মোসলেমাবাদ গ্রামে অবস্থিত স্বনামধন্য নাট্যসংগঠন চারণ থিয়েটারের আয়োজনে দ্বিতীয়বারের মতো নাট্যাচার্য ড. সেলিম আল দীনের ৭০তম জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ১৮ আগস্ট বিকাল ৪টায় গুনারীতলা ইউনিয়নের মোসলেমাবাদ এফ এম কিন্ডার গার্টেন স্কুল প্রাঙ্গণে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রবক্তা প্রতিষ্ঠাতা আচার্য ড. সেলিম আল দীনের প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান করা হয়।

চারণ থিয়েটারের সভাপতি সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য ও স্মৃতিচারণ করেন বাংলাদেশ গ্রাম থিয়েটার কেন্দ্রীয় কমিটির সদস্য নাট্যকার আছাদুল্লাহ ফারাজী।

নাট্যকার আছাদুল্লাহ ফারাজী নাট্যাচার্য সেলিম আল দীনের স্মৃতিচারণ করে বলেন, ‘সেলিম আল দীন থিয়েটার জগতের প্রতিষ্ঠাতা, প্রবক্তা ও প্রাণ। তিনি বাংলাদেশ গ্রাম থিয়েটার নামে নাট্যসংগঠন প্রতিষ্ঠিত করে সারাদেশে থিয়েটারের প্রসার বিস্তার ঘটাতে সক্ষম হয়েছেন। বাঙালি জাতি তাকে আজীবন নাট্যজগতের প্রাণ হিসেবে স্মরণ করবে।’

তিনি আরও বলেন, ‘উনার সাথে দীর্ঘদিন একসাথে চলার সৌভাগ্য হয়েছে আমার। প্রত্যন্ত অঞ্চলে নাটক পৌঁছে দিতে তাঁর যে অবদান আর ইচ্ছা শক্তি তা আজ স্বার্থক হয়েছে বলে মনে করি। তিনি বেঁচে থাকবেন সকল নাট্যপ্রেমী মানুষের হৃদয়ে।’

আলোচনা সভায় বক্তব্য রাখেন নাট্যকার আছাদুল্লাহ ফারাজী।ছবি : বাংলারচিঠিডটকম

অনুষ্ঠানের বিশেষ অতিথি নাট্য নির্দেশক শাহিনুর রহমান বলেন, ‘আমি সুভাগ্যবান যে, সেলিম আল দীন স্যার আমার গুরু। দীর্ঘদিন উনার সান্নিধ্যলাভে আমি ধন্য। তিনি অমলিন নাট্য জগতে একটি নাম সেলিম আল দীন। উনাকে জানতে হলে উনাকে চর্চা করতে হবে, ধারণ করতে হবে। নতুন প্রজন্ম তাকে লালন করবে এটাই সবার প্রতি আমার আহবান।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খালেদ মোশারফ অঞ্চলের সমন্বয়ক নাট্যকর্মী রেজাউল করিম লেবু, মাদারগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সাজু, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুল হাই বুলু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অলিউল্লাহ ভূঁইয়া, মেলান্দহ শহীদ সমর থিয়েটারের সভাপতি মনছুর, নাট্যকর্মী মোশারফ হোসেন, লেখক রকিব লিটন, চারণ থিয়েটারের সাবেক সভাপতি মাজহার বাবলু, সদস্য রাজিব হাসান, প্রভাষক আসলাম মাহমুদ প্রমুখ। সভা সঞ্চালনা করেন চারণ থিয়েটারের সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ সিদ্দিকী লেলিন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চারণ থিয়েটারের যুগ্মসাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান লাঞ্জু, সাংগঠনিক সম্পাদক আছাদুজ্জামান সরকার, সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান আক্তার, প্রচার ও প্রকাশনা সম্পাদক জি বি এম রুবেল আহম্মেদ, দপ্তর সম্পাদক মঈনুল হাসান অপু, নাট্য সদস্য শফিউল্লাহ দুখু, আনোয়ার হোসেন মানিক প্রমুখ।