সাংবাদিক মোস্তফা মনজু’র ওপর হামলাকারীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা, মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

জামালপুর প্রেসক্লাবের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

কালের কণ্ঠের জামালপুর প্রতিনিধি ও বাংলারচিঠিডটকম এর নির্বাহী সম্পাদক মোস্তফা মনজু’র ওপর সন্ত্রাসী হামলায় দায়ের করা মামলার প্রধান আসামি স্ট্যাম্পভেন্ডার ও জামালপুর পৌরসভার কাউন্সিলর হাসানুজ্জামান খান রুনুসহ নয়জন আসামির জামিন বাতিল করে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ দিয়েছেন আদালত। মামলাটির বাদী মোস্তফা মনজুর আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট আদালতের বিচারক জামালপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সোলায়মান কবীর ৯ জুন দুপুরে এ আদেশ দেন। এদিকে এ হামলার প্রতিবাদে ১০ জুন জেলা সদরসহ বিভিন্ন স্থানে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মামলাটির বাদী সাংবাদিক মোস্তফা মনজু ৯ জুন মামলাটির নয়জন আসামির জামিনের আদেশ বাতিলের আবেদন করেন জামালপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সোলায়মান কবীরের আদালতে। মোস্তফা মনজুর আইনজীবী মো. শামসুল হক দুপুরে আসামিদের জামিন বাতিলের আবেদন দাখিল করলে আদালত তা আমলে নেন। আইনজীবী একই আবেদনে জীবনের নিরাপত্তা চেয়ে সাংবাদিক মোস্তফা মনজু এবং জামালপুর প্রেসক্লাবের কর্মকর্তা ও সদস্যসহ জেলায় কর্মরত ৪৮ জন সাংবাদিকের থানায় পৃথক পৃথক সাধারণ ডায়েরি করার বিষয়টিও আদালতের নজরে এনে মামলাটির সকল আসামিদের জামিন বাতিলের আবেদন জানান।

সংশ্লিষ্ট আদালতের বিচারক জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সোলায়মান কবীর মামলাটির বাদীর আবেদন আমলে নেন এবং মামলাটির বাদীসহ ৪৮ জন সাংবাদিকের পৃথক সাধারণ ডায়েরিগুলো খতিয়ে দেখেন। পরে তিনি মামলাটির প্রধান আসামি স্ট্যাম্পভেন্ডার ও জামালপুর পৌরসভার কাউন্সিলর হাসানুজ্জামান খান রুনুসহ নয়জন আসামির জামিন বাতিলের আদেশ দেন। একই সাথে আদালত মামলাটির সকল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আসামিদের গ্রেপ্তারের জন্য জামালপুর সদর থানার ওসিকে নির্দেশ দেন। এ সময় জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদাসহ থানায় সাধারণ ডায়েরি করেছেন এমন বেশ কয়েকজন সাংবাদিক আদালতের এজলাসে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মামলাটির প্রধান আসামি পৌর কাউন্সিলর হাসানুজ্জামান খান রুনুসহ নয়জন আসামি গত ৩০ মে জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সোলায়মান কবীরের আদালতে হাজির হয়ে জামিনের আবেদন জানালে আদালত নয়জন আসামির প্রত্যেকের জামিন মঞ্জুর করেছিলেন। গত ২৮ মে দুপুরে জামালপুর সদর সাব-রেজিস্ট্রারের কার্যালয় প্রাঙ্গণে জাল কাগজপত্রের মাধ্যমে জমির দলিল নিবন্ধনের তথ্য সংগ্রহ করতে গেলে স্ট্যাম্পভেন্ডার ও জামালপুর পৌরসভার কাউন্সিলর হাসানুজ্জামান খান রুনু ও তার সহযোগীদের সন্ত্রাসী হামলার শিকার হন সাংবাদিক মোস্তফা মনজু।

এদিকে সাংবাদিক মোস্তফা মনজু’র ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে এবং হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলায় কর্মরত সাংবাদিকদের আন্দোলন অব্যাহত রয়েছে। মামলাটির সকল আসামিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ১০ জুন বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকে জামালপুর প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন বিটিভির সাংবাদিক মোস্তফা বাবুল, বাংলাভিশনের সাংবাদিক জাহিদ হাবিব, দৈনিক জনকণ্ঠের সাংবাদিক আজিজুর রহমান ডল, দৈনিক সমকালের সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, দৈনিক পল্লীকণ্ঠ প্রতিদিন সম্পাদক নুরুল হক জঙ্গী ও নির্বাহী সম্পাদক মজনু মোল্লা, দৈনিক নবতান সম্পাদক মোফাজ্জল হোসেন, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, জামালপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন, আশুলিয়া প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব মন্ডল, পরিবর্তন ডটকমের সাংবাদিক সৈয়দ শওকত জামান, সাপ্তাহিক শুভসময় সম্পাদক আবু সায়েম সাদ-আদাত উল করীম, নারীনেত্রী শামীমা খান, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম তুফান প্রমুখ।

আগামী ২৪ ঘন্টার মধ্যে মামলাটির প্রধান আসামি হাসানুজ্জামান খান রুনুর স্ট্যাম্পভেন্ডার সনদ ও দলিল জালিয়াতিকারী দলিল লেখক মো. হাবিবুর রহমানের দলিল লেখক সনদ বাতিল এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ না করা হলে এবং মামলাটির গ্রেপ্তারি পরোয়ানার সকল আসামিদের গ্রেপ্তার না করা হলে জামালপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের অপসারণের দাবিতে বৃহত্তর আন্দোলন-প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হবে বলে মানববন্ধন থেকে ঘোষণা দেওয়া হয়।

জামালপুর জেলা প্রেসক্লাবের প্রতিবাদ সভা। ছবি : বাংলারচিঠিডটকম

অপরদিকে সাংবাদিক মোস্তফা মনজু’র ওপর হামলার ঘটনায় তার প্রতি সহমর্মিতা দেখিয়ে তার ওপর হামলা এবং সাংবাদিক নির্যাতনের সকল ঘটনার বিরুদ্ধে ১০ জুন বেলা ১১টায় জামালপুর জেলা প্রেসক্লাবে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক উৎপল কান্তিধর, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ প্রতিদিনের জামালপুর প্রতিনিধি শুভ্র মেহেদী, যায়যায়দিনের ইউসুফ আলী, দিনকালের মুকুল রানা, বাংলাদেশ টুডে’র এম সুলতান আলম, ডেইলি অবজারভারের কামাল হোসেন, যমুনা টিভির শোয়েব হোসেন, নিউনেশনের শাহ্ জামাল, এস এ টিভির ফজলে এলাহী মাকাম, ডেইলি স্টারের এ বি এম আমিনুল ইসলাম লিটন, নিউজটুয়েন্টিফোর টিভির তানভীর আজাদ মামুন, মানবজমিনের আনোয়ারুল ইসলাম মিলন, দীপ্ত টিভির তানভীর আহমেদ হীরা, করোতোয়ার জাহিদ আনোয়ার, বাংলা টিভির সাংবাদিক কাওসার আহমেদ প্রমুখ।

বকশীগঞ্জ প্রেসক্লাবের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

একই দিন দুপুরে জেলার বকশীগঞ্জ প্রেসক্লাব ও ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব বকশীগঞ্জ উপজেলা শাখার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন থেকে সাংবাদিক মোস্তফা মনজু’র ওপর হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বকশীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি দৈনিক গণজয় সম্পাদক এম শাহীন আল আমীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল লতিফ লায়নের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক সরওয়ার জামান রতন, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব বকশীগঞ্জ শাখার সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক সরকার আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক মাসুদ উল হাসান, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব মেলান্দহ শাখার সভাপতি শাহ জামাল, সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম ফরিদ, সাংবাদিক বিল্লাল হোসেন মন্ডল, উৎপল মহন্ত, মতিন রহমান, এম এ ছালাম মাহমুদ, ডা. মুকুল মিয়া লিটন, সুলতানুল আরেফীন আদিত্য, আলমাছ আলী প্রমুখ।