জামালপুর শিল্পকলা একাডেমিতে ‘যামিনীর শেষ সংলাপ’ মঞ্চস্থ

‘যামিনীর শেষ সংলাপ’ নাটকের একটি দৃশ্য। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুর জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে ৪ মে সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে থিয়েটার জীবনের বাস্তবিক ঘটনার ওপর নাট্যকার মমতাজ উদ্দিন আহমেদ রচিত নাটক ‘যামিনীর শেষ সংলাপ’। জামালপুরের নাট্যনীড় সংগঠনের সার্বিক ব্যবস্থাপনায় আবুল মনছুর নাট্যরজনী এ নাটক পরিবেশন করে।

নাটক মঞ্চায়নের আগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতেই জামালপুরের প্রবীণ নাট্যাভিনেতা আবুল মনছুরের জীবন ও নাট্যকর্ম সম্পর্কে পাঠ করে শোনান নাট্যনীড়ের অর্থ বিষয়ক সম্পাদক খাদিজা মিলা। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা ও যুগ্ম সাধারণ সম্পাদক আইনজীবী মো. সরওয়ার জাহান, বিশিষ্ট নাট্যকার আসাদুল্লাহ ফারাজী, জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক স্বরূপ কুমার কাহালি, ইসলামপুর কলেজের সহযোগী অধ্যাপক আবুল হাসনাত তালুকদার প্রমুখ।

‘যামিনীর শেষ সংলাপ’ নাটক মঞ্চায়ন অনুষ্ঠানে অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

পরে নাট্যকার আসাদুল্লাহ ফারাজীর নির্দেশনায় ও আবুল মনছুর নাট্যরজনীর পরিবেশনায় মঞ্চস্থ হয় ‘যামিনীর শেষ সংলাপ’। এতে মূল চরিত্রে একক অভিনয় করেন জামালপুরের প্রবীণ নাট্যাভিনেতা আবুল মনছুর এবং পার্শ্ব চরিত্রে অভিনয় করেন জীবন সাহা ও স্মৃতি ঘোষ।

নাটক শেষে নাটকের বিষয়বস্তু ও অভিনয় নিয়ে মূল্যায়ন করে বক্তব্য রাখেন জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী। নাট্যনীড়ের সাধারণ সম্পাদক সাগর মুখার্জীর সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন ফজলুর রহমান, খন্দকার রেজাউল করিম ও নাট্যাভিনেতা আবুল মনছুর প্রমুখ।

নাটক শেষে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী। ছবি : বাংলারচিঠিডটকম
sarkar furniture Ad
Green House Ad