জামালপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপিত

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজীব কুমার সরকার। ছবি : শফিকুল ইসলাম শফিক

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’ এই প্রতিপাদ্যের আলোকে জামালপুরে যথাযোগ্য মর্যাদায় ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ২ এপ্রিল সকালে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

দিবসটি উপলক্ষে সকাল ১০টায় শহরের তমালতলা মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রায় নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার। ছবি : বাংলারচিঠিডটকম

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলম, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ঝাউলা গোপালপুর কলেজের সহযোগী অধ্যাপক তরিকুল ফেরদৌস, সমাজসেবা কর্মকর্তা ইকবাল হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা আরিফুর রহমান ও ক্যাব এর সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন।

আলোচনা সভার বক্তাদের বক্তব্য সাঙ্কেতিক ভাষায় ধারাবর্ণনা করেন বাক ও শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক রীনা বেগম। আলোচনা সভা শেষে অটিজম শিশুসহ স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অলিম্পিক খেলায় পদকপ্রাপ্ত জামালপুরের সাতজন অটিজম শিক্ষার্থী। ছবি : বাংলারচিঠিডটকম

এর আগে চলতি মৌসুমে আবুধাবি ও দুবাই এ অনুষ্ঠিত বিশেষ অলিম্পিক খেলায় অংশগ্রহণকারী পদকপ্রাপ্ত জামালপুরের সাতজন প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। এরা হলো সুইড বিদ্যালয়ের আনোয়ার, রিফাত জাহান চৈতি ও সিয়াম। বাক ও শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের পদকপ্রাপ্তরা হলো মো. ফয়সাল সিদ্দীক শাওন, আছিয়া আক্তার, হাবিবুর রহমান ও জোনাকী আক্তার। অতিথিরা করতালীর মাধ্যমে পদকপ্রাপ্তদের অভিনন্দন জানান।