জামালপুরে ইউনিয়ন পরিষদের কার্যাবলী নিয়ে প্রশিক্ষণ

জামালপুরে ইউনিয়ন পরিষদের কার্যাবলী নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আহমেদ কবীর। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গঠনে জন্য প্রতিটি ইউনিয়ন পরিষদকে উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে ৬ মার্চ জামালপুরে ইউনিয়ন পরিষদের কার্যাবলী নিয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আহমেদ কবীর।

জামালপুর সৈয়দ আলী মন্ডল কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সহকারী কমিশনার আজহারুল ইসলাম, স্থানীয় সরকার স্থায়িত্বশীলকরণ প্রকল্পের (এলজিএসপি) জেলা সহায়ক হাবিবুর রহমান, ইউএনডিপি প্রতিনিধি মালিক শামীম আখতার, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, চরআমখাওয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান আকন্দ প্রমুখ।

জামালপুরে ইউনিয়ন পরিষদের কার্যাবলী নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ শেষে ইউপি সচিবদের হাতে অ্যান্ড্রয়েট মোবাইল সেট তুলে দেন জেলা প্রশাসক আহমেদ কবীর। ছবি : বাংলারচিঠি ডটকম

প্রশিক্ষণে এলজিএসপির কার্যক্রমের অগ্রগতি, ঘরভিত্তিক কর আদায়, সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের চ্যালেঞ্জ ও অগ্রগতি নিয়ে এবং কার্যক্রম বাস্তবায়ন কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। পাশাপাশি কর আদায়ে এনজিওদের সংযুক্তিকরণে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এক্ষেত্রে উন্নয়ন সংঘ, এসপিকেসহ তিনটি এনজিওকে অন্তর্ভূক্তি করা হয়।

প্রধান অতিথি জেলা প্রশাসক আহমেদ কবীর বলেন, দেশের সর্ববৃহৎ স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে ইউনিয়ন পরিষদ বর্তমান সরকারের চলমান উন্নয়নকে গতিশীল করতে এবং স্থায়িত্বশীল উন্নয়নে বিশাল ভূমিকা রাখতে পারে। ২০২১ সালের মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করতে চেয়ারম্যান, মেম্বার এবং সচিবদের দায়িত্ব পালনে আরো বেশি সচেতন হতে হবে।

প্রশিক্ষণে জেলার অধিকাংশ ইউপি চেয়ারম্যান, সচিব, সাংবাদিক, এনজিও প্রতিনিধিগণ অংশ নেন।

Views 17 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad