দেওয়ানগঞ্জে এনএসভিসি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করলেন অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি দল

দেওয়ানগঞ্জে অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি মাইজদি পুষ্টিকর খাবার তৈরি প্রদর্শনী দেখেন। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

চলমান কার্যক্রমের অগ্রগতি সরেজমিনে দেখতে দেওয়ানগঞ্জ উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের হলকারচর ও কেলাকাটা গ্রামে অস্ট্রেলিয়ান সরকারের প্রতিনিধি ও ওয়ার্ল্ড ভিশন অস্ট্রেলিয়ার প্রতিনিধিবৃন্দ ২৫ ফেব্রুয়ারি উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।

পরিদর্শনকালে কেল্লাকাটা উন্নয়ন সংঘের মাধ্যমে গঠিত উৎপাদক দলের সদস্যগণ তাদের দলের বিভিন্ন কার্যক্রম, ব্যবসায়িক পরিকল্পনা, দলের লক্ষ্য ও অজর্নসমূহ পোস্টার পেপারের মাধ্যমে উপস্থাপন করেন ও পরিদর্শনকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় তারা পুষ্টিকর খাবার তৈরির এক ভিন্নধর্মী প্রদর্শনী সেশনে উপস্থিত থেকে পুষ্টিকর খাবার তৈরি ও তার ব্যবহার কৌশল পরিদর্শন করেন। এ ছাড়াও পুষ্টি দলের সদস্য জহুরা বেগমের সাথে সাক্ষাৎ করে তার জীবন পরিবর্তনের কথা শুনেন ও অভিজ্ঞতা বিনিময় করেন। প্রকল্পের কমিউনিটি সহায়কগণ মনোমুগ্ধকর লোকজ সংগীতের মাধ্যমে কার্যক্রমের এক ভিন্নধর্মি পরিবেশনা করেন । পরিদর্শক দল প্রকল্পের উৎপাদক দলের কার্যক্রম ও তাদের পরিবর্তনসমূহ দেখে সন্তোষ প্রকাশ করেন।

পরিদর্শন দলে ছিলেন অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি মাইজদি, ওয়ার্ল্ড ভিশন অস্ট্রেলিয়ার পক্ষে এ্যালি অং ও রাজেস, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের গ্রান্ট ব্যবস্থানা বিষয়ক ব্যবস্থাপক মো. কামরুজ্জামান, আঞ্চলিক মাঠ পরিচালক সাগর মারান্ডি, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, পরিচালক-কর্মসূচি নারায়ন চন্দ্র দাস, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্প ব্যবস্থাপক আব্দুল হান্নান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মতিয়ার রহমান, দেওয়ানগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল হক, চুকাইবাড়ি ইউনিয়ন পরিয়দের সদস্য মো. ফিরোজ মিয়া এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

দেওয়ানগঞ্জে অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি মাইজদি উপকারভোগীদের সাথে মতবিনিময় করেন এবং প্রকল্পের ওপর গীতিনাট্য দেখেন। ছবি : বাংলারচিঠি ডটকম

একইদিন বেলা ৩টায় জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে সরকারি কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি দল। ডেপুটি সিভিল সার্জন চিকিৎসক মুন্তাকিম মাহমুদ সাদীর সভাপতিত্বে এনএসভিসি প্রকল্প সম্পর্কে ধারণা ও অভিজ্ঞতা তুলে ধরে আলোচনায় অংশ নেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক নুরুল ইসলাম, জামালপুর কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মঞ্জুরুল কাদির, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মছিরননেছা, জেলা বাজার বিষয়ক কর্মকর্তা হাবিল উদ্দিন, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপপরিচালক জাকিয়া সুলতানা, জামালপুর সদর উপজেলা কৃষি বিষয়ক কর্মকর্তা সাখাওয়াত এমরান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

এরপর একই সভাকক্ষে বেসরকারি কৃষি উপকরণ সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে বৈঠকে বসেন অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি দল। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জামালপুর ব্র্যাক সিডের আঞ্চলিক বিক্রয় ব্যবস্থাপক কৃষিবিদ মো. মোফাখখারুল ইসলাম ও টেরিটরি বিক্রয় কর্মকর্তা  উসমান আলী, পেট্টোক্যাম বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক মো. আমিনুল ইসলাম। তারা এনএসভিসি প্রকল্পের ভ্যালু চেইঞ্জ কার্যক্রমের সহায়তা করার আশ্বাস দেন।

দেওয়ানগঞ্জে অস্ট্রেলিয়া সরকারের প্রতিনিধি মাইজদি জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় অংশ নেন। ছবি : বাংলারচিঠি ডটকম

পরিদর্শনকারী দল বিকালে লক্ষ্মীরচর ইউনিয়নে ওয়ার্ল্ড ভিশনের বাস্তবায়নাধীন এনএসভিসি প্রকল্পের আওতায় পুষ্টি মেলা, বাউল সঙ্গীতের আসর উপভোগ করেন এবং মরিচ চাষের প্রদর্শনী আবাদ দেখে সন্তোষ প্রকাশ করেন।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।

Views 36 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad