সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপিত

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
যথাযোগ্য ধর্মীয় মর্যদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে ২১ নভেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপিত হয়েছে।

মহানবী হযরত মোহাম্মদ (সা:)-এর জন্ম ও ওফাত দিবস হিসেবে সারাবিশ্বের মুসলিম সম্প্রদায় পবিত্র ‘ঈদে মিলাদুন্নবী (সা.)’ উদযাপন করে থাকে। মহানবী হযরত মোহাম্মদ (সা.)- ৫৭০ খ্রীস্টাব্দের ১২ রবিউল আওয়াল জন্মগ্রহণ করেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন। এ ছাড়াও ২১ নভেম্বর ছিল সরকারি ছুটির দিন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজান করে। রাজধানীসহ দেশের বিভিন্ন মসজিদে মিলাদ-মাহফিল, জিকির-আসকার ও এবাদত-বন্দেগী অনুষ্ঠিত হয়। বঙ্গভবনেও অনুষ্ঠিত হয় মিলাদ-মাহফিল।

এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে আনজুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে ২১ নভেম্বর সকালে রাজধানীতে জশনে জুলুস শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে নয়টার দিকে রাজধানীর শাহবাগ মোড় থেকে জশনে জুলুস শুরু হয়। সেখান থেকে মৎস্যভবন ঘুরে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে এটি শেষ হয়। মাইজভান্ডার দরবার শরিফের সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানীর নেতৃত্বে মাইজভান্ডারীয়ার অনুসারীরা এতে অংশ নেন।

পরে সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত শান্তি মহাসমাবেশ প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ২০ নভেম্বর থেকে শুরু হয়েছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা।

এ ছাড়াও দৈনিক পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়। বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় ২১ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.) জীবন ও কর্মের ওপর সেমিনার সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় উক্ত সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রত্যহ রাত ১০ টা ১৫ মিনিটে সম্প্রচার করা হবে।
সূত্র : বাসস

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad