দেওয়ানগঞ্জে গন্ধগোকুল উদ্ধার

উদ্ধার গন্ধগোকুল। ছবি: বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল
দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জে বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির গন্ধগোকুলসহ চারটি বাচ্চা উদ্ধার করেছে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ। ১ এপ্রিল দুপুরে অতিরিক্ত পুলিশ সুপার সুমন কান্তি চৌধুরীর রান্না ঘরের চিমনি থেকে বিরল প্রজাতির বিলুপ্ত প্রায় গন্ধগোকুলসহ চারটি বাচ্চা উদ্ধার করা হয়।

উদ্ধারের পর সেগুলো শেরপুর বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

দেওয়ানগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুমন কান্তি চৌধুরী বলেন, ১ এপ্রিল দুপুরে সার্কেল অফিসের ছাদে রাজমিস্ত্রি কাজ করার সময় পরিত্যক্ত পাইপের মধ্যে সেগুলো দেখতে পেয়ে আমাকে জানালে প্রাণিসম্পদ অফিসে খবর দিই। পরে দেওয়ানগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান ও শেরপুর বন বিভাগের রেঞ্জ অফিসার মনজুরুল আলম ঘটনা স্থলে এসে চারটি বাচ্চাসহ গন্ধগোকুল উদ্ধার করেন। পরে গন্ধগোকুলগুলো শেরপুর বনবিভাগে হস্তান্তর করা হয়।

উপস্থিত কর্মকর্তাগণ।ছবি: বাংলারচিঠডটকম

বন বিভাগের রেঞ্জ অফিসার মনজুরুল আলম জানান, গন্ধগোকুলগুলোকে চিকিৎসা দিয়ে বনবিভাগে সংরক্ষণ করা হবে। এই প্রাণীকে বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটিকে সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন শেরপুর রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. সুমন সরকার, দেওয়ানগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুমন কান্তি চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) আশরাফ আলী, শেরপুর বিভাগে রেঞ্জ কর্মকর্তা মনজুর আলম, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার বিশ্বাস, ওসি তদন্ত হাবিব সাত্তি, গোয়েন্দা ওসি সোহেল রানা ও দেওয়ানগঞ্জের বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা রাসেদ ইবনে সিরাজ।