তিন মাসব্যাপী ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর কর্মসূচি ঘোষণা

ফৌজদারি মোড়ে রাস্তায় ঝাড়ু দিয়ে ‘ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর’ কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুর পৌরসভা এলাকাসহ জামালপুর সদর উপজেলাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে তিন মাসব্যাপী ‘ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর’ কর্মসূচী ঘোষণা করেছে জামালপুর পৌরসভা। ২৭ জানুয়ারি সকালে জামালপুর জিলা স্কুল মাঠে এ উপলক্ষে আয়োজিত এক সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়।

জামালপুরের জেলা প্রশাসক মো. শফিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর-৫ (সদর) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. হারুন অর রশিদ, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোক্তার হোসেন, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহনাজ ফেরদৌস ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ প্রমুখ।

‘ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর’ কর্মসূচি উপলক্ষে ২৭ জানুয়ারি সকালে জামালপুর জিলা স্কুল মাঠ থেকে শোভাযাত্রা বের হয়। ছবি : বাংলারচিঠিডটকম

সমাবেশের প্রধান অতিথি সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ বলেন, আমরা সবাই মিলে জামালপুর পৌরসভাসহ জামালপুর সদর উপজেলাকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে চাই। আজকে থেকে সেই যাত্রা শুরু হলো। আগামী তিন মাস ধরে চলবে এই কার্যক্রম। আমরা যদি সবাই মিলে কাজটা করতে পারি তাহলে পর্যায়ক্রমে সারা জেলায় এর ভালো প্রভাব পড়বে। এই কর্মসূচিকে বাস্তবায়ন করতে সভা করে টিম করে দেওয়া হবে। জামালপুর পৌরসভার মেয়রের নেতৃত্বে সেই টিম পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে অংশ নিবেন। সরকারি বেসরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে ক্যাটাগরি অনুযায়ী সকল পর্যায়ের প্রতিষ্ঠানের মধ্যে, এমনকি একটি বাড়িকেও সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন ঘোষণা করা হবে। এই কর্মসূচির মধ্যে পর্যাপ্ত সংখ্যক বৃক্ষরোপণও করা হবে। সর্বস্তরের নাগরিকদের অংশ নিয়ে ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর কর্মসূচি বাস্তবায়ন করার আহ্বান জানান তিনি।

উদ্বোধনী সমাবেশ শেষে জামালপুর জিলা স্কুল মাঠ থেকে সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি মির্জা আজম সড়ক প্রদক্ষিণ করে শহরের ফৌজদারি মোড়ে গিয়ে শেষ হয়। শোভযাত্রায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ, বিজিবি, র‌্যাব, জামালপুর পৌরসভার কাউন্সিলর, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, বিএনসিসি, রোভার, স্কাউটস সদস্যসহ সর্বস্তরের লোকজন এই শোভাযাত্রায় অংশ নেন।

পরে সেখানে রাস্তায় ঝাড়ু দিয়ে ময়লা পরিষ্কার করে ‘ক্লিন জামালপুর, গ্রিন জামালপুর’ কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ। এ সময় জেলা প্রশাসক মো. শফিউর রহমান, পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফারুক আহাম্মেদ চৌধুরীসহ অন্যান্য অতিথিবৃন্দ ঝাড়ু হাতে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে অংশ নেন।