নিউইয়র্কে সেতু-টানেল অবরোধ ফিলিস্তিনপন্থিদের, অবিলম্বে যুদ্ধবিরতির দাবি

বাংলারচিঠিডটকম ডেস্ক :
ইসরায়েল এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে ৩ মাসের বেশি সময় ধরে চলা লড়াইয়ে অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে নিউ ইয়র্ক শহরের সেতু ও টানেলগুলো অবরোধ করেছিল ফিলিস্তিনপন্থি প্রতিবাদকারীরা।

সোমবার বহু প্রতিবাদকারী নিউইয়র্কের ইস্ট নদীর ওপরের ব্রুকলিন, ম্যানহ্যাটন ও উইলিয়ামসবার্গ সেতুমুখী সড়কের ওপর বসে পড়ে যুদ্ধবিরতির দাবিতে স্লোগান দিতে থাকেন। ফলে এসব সেতুতে যান চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, তারা হাডসন নদীর তলদেশ দিয়ে যাওয়া হল্যান্ড টানেলমুখী সড়কগুলোতে বসে পড়ে স্লোগান দেন। এতে নিউইয়র্ক শহরের সঙ্গে নিউ জার্সির সংযোগ টানেলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

হল্যান্ড টানেল পরিচালনার দায়িত্বে থাকা নিউইয়র্ক ও নিউ জার্সি বন্দর কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘পুলিশের তৎপরতার কারণে’ টানেলের নিউ জার্সিমুখী লেনগুলো বন্ধ রাখা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওগুলোতে দেখা যায়, প্রতিবাদকারীরা ‘এনওয়াইপিডি, কেকেকে, আইডিএফ- তারা সবাই একই’। তারা নিউইয়র্ক পুলিশ বিভাগ (এনওয়াইপিডি), কু ক্লাক্স ক্ল্যান (কেকেকে) ও ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) ইঙ্গিত করে এই স্লোগান দিয়েছে।

হল্যান্ড টানেলের মুখে বসে থাকা প্রতিবাদকারীরা ব্যানারও বহন করে। সেগুলোতে লেখা ছিল, ‘গাজার অবরোধ তুলে নাও’, ‘এখনই যুদ্ধবিরতি চাই’ ও ‘দখলদারিত্ব শেষ হোক’। জুইশ (ইহুদি) ভয়েস ফর পিস, ফিলিস্তিন ইয়থ মুভমেন্ট ও ডেমোক্র্যাটিক সোশ্যালিস্ট অব আমেরিকার নিউইয়র্ক চ্যাপ্টার আরও কয়েকটি গোষ্ঠীর সঙ্গে মিলে এসব প্রতিবাদের আয়োজন করে।

হামাস শাসিত ফিলিস্তিনি ছিটমহল গাজায় ৩ মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।সূত্র:ইত্তেফাক।