দক্ষতা নির্ভর শ্রমবাজার গড়ে তুলতে হবে : জামালপুরের জেলা প্রশাসক

মেলার স্টলগুলো ঘুরে দেখেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান।ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা
নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ এই প্রতিপাদ্যে ৩০ ডিসেম্বর জামালপুরে জাতীয় প্রবাসী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও চাকরি মেলার আয়োজন করা হয়।

জেলা প্রশাসন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ক্লাইমেট ব্রিজ ফান্ড ও কেএফডবলিউ ব্যাংকের অর্থায়নে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ‘স্ট্রেন্দেনিং ইকোনমিক রিকভারি ক্যাপাসিটি অব ক্লাইমেট ভালনারেবল নিউ-পুওর স্পেশালি রিটার্নি মাইগ্রেন্টস ইমপ্যাক্টেড বাই কোভিড-১৯’ প্রকল্প সম্মিলিতভাবে এই কর্মসূচির আয়োজন করে।

দিবসটি উপলক্ষে জামালপুরের বিনন্দেরপাড়া এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভযাত্রাটি বিনন্দেরপাড়া মোড় ঘুরে আবার প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে শেষ হয়।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেনের সভাপতিত্বে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. শফিউর রহমান।

জেলা প্রশাসক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা লাভ এবং তাঁরই সোনার বাংলা গড়ার অন্যতম হাতিয়ার প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। স্বাধীনতার পর থেকে প্রায় ১ কোটি ৩০ লাখ প্রবাসী বিশ্বের বিভিন্ন দেশে শ্রম দিচ্ছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে অধিকাংশ মানুষই অদক্ষ্য। আজ প্রবাসে দক্ষ কর্মী পাঠানো সময়ের দাবি। দক্ষতা নির্ভর শ্রমবাজার গড়ে তুলতে হবে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সারাদেশে ১১০টি টিটিসি স্থাপন করেছে। যেসব এজেন্সিগুলো বিদেশে শ্রমিক পাঠায় তাদের জন্য ১০% টিটিসি থেকে দক্ষ শ্রমিক পাঠানো বাধ্যতামূলক করেছে। জামালপুর জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র দক্ষ জনশক্তি পাঠাতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। পাশাপাশি ব্র্যাকসহ বিভিন্ন এনজিওরাও সহযোগিতা করছে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোক্তার হোসেন বলেন, দক্ষতা বাড়ানো ও বৈধ পথে রেমিটেন্স প্রেরণের কোন বিকল্প নেই।

সভায় আরও বক্তব্য রাখেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক ইকরামুনাহার, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. হারুন আল মামুন ও ব্র্যাকের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর আহমেদ ওমর ফারুক।

এছাড়া সরকারি ও বেসরকারি নানা দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চত্বরে আয়োজিত চাকরি মেলার উদ্বোধন ঘোষণা করেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান।