আওয়ামী লীগ নেতা ও আইনজীবী জাহিদ আনোয়ার আর নেই

আইনজীবী এ এইচ আর জাহিদ আনোয়ার

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম :

জামালপুরের বর্ষিয়াণ আওয়ামী লীগ নেতা, জামালপুর আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) সাবেক মহাসচিব বিশিষ্ট আইনজীবী এ এইচ আর জাহিদ আনোয়ার আর নেই। তিনি ২৯ ডিসেম্বর সকাল পৌনে ৯টায় ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি দীর্ঘদিন ধরে মস্তিষ্কে টিউমার জনিত রোগে ভোগছিলেন। তিনি দুই ছেলে ও এক মেয়েসহ অনেক আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার বড় ছেলে কানাডা প্রবাসী সাঈদ আনোয়ার সেখানকার বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন, আরেক ছেলে জামিল আনোয়ার পারভেজ হাইকোর্টে আইনজীবী পেশায় নিয়োজিত রয়েছেন। একমাত্র মেয়ে কানাডা প্রবাসী হুমায়রা আনোয়ার একজন গৃহিনী।

২৯ ডিসেম্বর এশার নামাজের পর জামালপুর মডেল মসজিদে তাঁর জানাজা নামাজের আয়োজন করা হয়। জানাজা নামাজের আগে তাঁর বিদেহী আত্মার মাগরিফরাত ও শোক সন্তপ্ত পরিবারের স্বজনদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বক্তব্য রাখেন জামালপুর জেলা জজ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. রফিকুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ, সাবেক মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ, দি জামালপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. রেজাউল করিম, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন খান, ময়মনসিংহ আইনজীবী সমিতির সভাপতি মো. জালাল উদ্দিন, জামালপুর আইনজীবী সমিতির সভাপতি আমান উল্লাহ আকাশ, সুইড বাংলাদেশের সভাপতি জওয়াহেরুল ইসলাম মামুন, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, আইনজীবী বাবর আলী খান, প্রয়াত জাহিদ আনোয়ারের কণিষ্ঠ সহোদর ড. মাসুদ আনোয়ার ও কানাডা প্রবাসী সেখানকার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাঈদ আনোয়ার, বাংলারচিঠিডটকম সম্পাদক জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

পরে প্রয়াত জাহিদ আনোয়ারের জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় জাহিদ আনোয়ারের পরিবারের স্বজন ও জামালপুরের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পর্যায়ে বিশিষ্ট ব্যক্তিবর্গ, শোভাকাঙ্ক্ষী ও সর্বস্তরের বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন। জানাজা নামাজ শেষে তাঁর মরদেহ জামালপুর পৌর কবরস্থানে দাফন করা হয়।

মরহুম জাহিদ আনোয়ার তাঁর আইনজীবী পেশা জীবনে সফল একজন আইনজীবী হিসেবে সুনাম কুড়িয়েছেন। তিনি বাংলাদেশ বার কাউন্সিলের রিলিফ কমিটির সাবেক চেয়ারম্যান ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতেও তার অনেক অবদান রয়েছে। তিনি জামালপুর শহর আওয়ামী লীগের সভাপতি ও টানা কয়েক মেয়াদে আওয়ামী লীগের জামালপুর জেলা কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। জামালপুর জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য ছিলেন।

তিনি বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) মহাসচিবের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) জামালপুর শাখার সভাপতি ছিলেন তিনি।

এদিকে বাংলাদেশ বার কাউন্সিলের রিলিফ কমিটির সাবেক চেয়ারম্যান আইনজীবী এ এইচ আর জাহিদ আনোয়ারের মৃত্যুতে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, অন্যান্য কমিটির চেয়ারম্যান ও নির্বাচিত সদস্যগণসহ বার কাউন্সিলের কর্মকর্তা কর্মচারীগণ গভীর শোক প্রকাশ করেছেন এবং বিদেহীর আত্মার মাগফেরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

আরও পড়ুন :
জাহিদ আনোয়ারের মৃত্যুতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার শোক প্রকাশ
জাহিদ আনোয়ারের মৃত্যুতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের শোক প্রকাশ