বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে যমুনা সারকারখানা এলাকায় বিক্ষোভ মিছিল

বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে যমুনা সারকারখানা এলাকায় বিক্ষোভ মিছিল বের করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শ্রমিক নেতা রফিকুল ইসলাম রফিকের বহিষ্কারাদেশ প্রত্যাহার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ট্রাক শ্রমিক ও দলীয় নেতা-কর্মীরা। ৩ ডিসেম্বর দুপুরে যমুনা সার কারখানা এলাকার সরিষাবাড়ী-ভুয়াপুর প্রধান সড়কে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিলটি যমুনা সার কারখানা এলাকার মাছ বাজার থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ইসলামী ব্যাংকের সামনে গিয়ে প্রতিবাদ সভায় মিলিত হয়।

সভায় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, সদস্য মঈনুল ইসলাম, পিংনা ইউনিয়ন যুবলীগের সভাপতি সিদ্দিকুর রহমান, বাস মালিক সমিতির সভাপতি মতিউর রহমান, উপজেলা যুবলীগের সহসভাপতি রইচ উদ্দিন, তারাকান্দি ট্রাক ও ট্যাংলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোজাম্মেল হক টিটু, বীর মুক্তিযোদ্ধা ছানোয়ার হোসেন ছানা প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, মাহবুবুর রহমানকে নৌকার মনোনয়ন দেওয়ায় জনবান্ধ্বব নেতারা বঞ্চিত হয়েছেন। তাই কেন্দ্রীয় আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার কাছে নৌকার প্রার্থী পরিবর্তনের দাবি জানানো হয়েছে। নৌকার প্রার্থী পরিবর্তনের দাবি জানানোর কারণে বিরাগভাজন হন জেলা ও উপজেলার নেতারা। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলামকে দল থেকে বহিষ্কার করা হলে কোনভাবেই তা মেনে নেওয়া হবে না। অবিলম্বে বহিষ্কার আদেশ প্রত্যাহার করা না হলে দুর্বার আন্দোলন গড়ে তুলা হবে বলে বক্তারা ঘোষণা দেন।

জানা গেছে, আসন্ন সংসদ নির্বাচনে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের মৎস্য ও প্রাণী বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমানকে নৌকার মনোনয়ন দেয় কেন্দ্রীয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। এতে মনোনয়ন বঞ্চিত প্রার্থীদের কর্মীসমর্থকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। এর জের ধরে গত ৩০ নভেম্বর নৌকার প্রার্থী পরিবর্তনের দাবিতে যমুনা সার কারখানা এলাকায় মৌন মিছিল করে অন্য প্রার্থীদের কর্মী-সমর্থকরা। এতে নেতৃত্ব দেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম। এ নিয়ে বিরাগভাজন হন জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতারা।

পরদিন অর্থাৎ ১ ডিসেম্বর সন্ধ্যায় সরিষাবাড়ী আরডিএম মডেল পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বর্ধিত সভার আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ। সভায় কতিপয় নেতা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলামের বিরুদ্ধে বহিষ্কারাদেশ চান।