ইসলামপুরে কারিগরি প্রশিক্ষণ শেষে বেকারদের মাঝে ব্যবসা উপকরণ বিতরণ

কারিগরি প্রশিক্ষণ সম্পন্নকারীদের মাঝে সনদপত্র ও ব্যবসা উপকরণ বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম :

জামালপুরের ইসলামপুরে কর্মসক্ষম বেকার যুবক, যুবতীদের বিভিন্ন ট্রেডের উপর কারিগরি দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ শেষে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তাদের মাঝে ব্যবসা উপকরণ সামগ্রী ও সনদপত্র বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সিরাজুল ইসলাম।

স্ট্রমী ফাউন্ডেশন এর অর্থায়নে উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সীডস প্রকল্পের আয়োজনে ২৯ নভেম্বর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বিতরণ অনুষ্ঠানে সীডস প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা (শিক্ষা) মো. সায়েদুল ইসলামের সঞ্চালনায় প্রকল্পের সার্বিক দিক ও কারিগরি প্রশিক্ষণের উদ্দেশ্য, অগ্রগতি এবং সাফল্যের বিষয়ে আলোচনা করেন প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা মো. মজিদুল ইসলাম। টিভেট প্রশিক্ষণ সম্পন্নকারী যুবক-যুবতীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক আলোচনা করেন সীডস প্রকল্পের ইসলামপুর উপজেলা সমন্বয়কারী মোহাম্মদ কামাল হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সাংবাদিক, টিভেট প্রশিক্ষণ সম্পন্নকারী যুবকসহ উন্নয়ন সংঘের বিভিন্ন স্তরের প্রতিনিধিবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মো. সিরাজুল ইসলাম বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কারিগরি প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণ পরবর্তী কাজের গতিশীলতা বৃদ্ধির জন্য ব্যবসা সহায়তা উপকরণ ও সনদ বিতরণের জন্য উন্নয়ন সংঘকে ধন্যবাদ জানান। তিনি বলেন, শুধু বয়সে যুবক হলেই যুবক হওয়া যায়না, মনটাকে যুবক ও উদ্যমী রেখে কাজ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। বেকার যুবক-যুবতীদের বাস্তবমুখী কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সরকারের এজেন্ডা বাস্তবায়ন ও তাদের কাজে সম্পৃক্তকরণ এটা উন্নয়ন সংঘের অত্যন্ত ভালো একটা উদ্যোগ। তিনি সবাইকে কাজে সম্পৃক্ত থেকে পরিবারের আর্থিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য পরামর্শ দেন। তিনি টিভেট প্রশিক্ষণ সম্পন্নকারী যুবক-যুবতীদের উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর থেকে সহযোগিতা প্রদানের আশ্বাসও দেন।

উল্লেখ যে ২০২৩ সালে ইসলামপুর উপজেলার ৪৪ জন বেকার যুবক-যুবতীকে রাজমিস্ত্রি, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইলেকট্রিক হাউজ ওয়্যারিং, সেলুন ও কাঠমিস্ত্রি মোট ৫টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এরমধ্যে ২৪ জনকে ব্যবসা সহায়তা উপকরণ দেওয়া হয়।