জামালপুরে রোটারী ক্লাবের উদ্যোগে স্তন ও জরায়ুর মুখ ক্যান্সারের পরীক্ষা

স্তন ও জরায়ুর মুখ ক্যান্সার পরীক্ষার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে রোগীদের ভীড়। ছবি : বাংলারচিঠিডটকম

জাহাঙ্গীর সেলিম :

‘ভায়া, পাপস,এইচপিভি পরীক্ষা করবে যারা, জরায়ুর মুখ ক্যান্সার মুক্ত থাকবে তারা’ এ স্লোগান সামনে রেখে রোটারী ক্লাব অব জামালপুর এবং জামালপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে জামালপুরে বিনামূল্যে স্তন ও জরায়ুর মুখ ক্যান্সারের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্যসেবাকে আরো এগিয়ে নেয়ার পরিকল্পনার অংশ হিসেবে রোটারী ক্লাব বাংলাদেশ সারাদেশ জুড়ে বিনামূল্যে মহিলাদের স্তন ও জরায়ুর মুখ ক্যান্সার নির্ণয়ের সেবা প্রদান শুরু করেছে।  যার অংশ হিসেবে বুধবার গাইনোকলজিক্যাল অনকোলজি সোসাইটি অব বাংলাদেশ ও রোটারী ক্লাব অব ঢাকা সেইভ লাইফ ফাউন্ডেশনের সহযোগিতায় ১১২ জন মহিলার পরীক্ষা করা হয়।

 

কার্যক্রমে অংশ নেওয়া চিকিৎসক ও রোটারী ক্লাবের সদস্যগণ।ছবি : বাংলারচিঠিডটকম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের গাইনোকোলজি অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রখ্যাত  ডাক্তার সাবেরা চৌধুরীর নেতৃত্বে পরীক্ষা ও চিকিৎসা পরামর্শ কার্যক্রম পরিচালিত হয়। তাকে সহায়তা করেন  ডাঃ ফাতেমা খাতুন, ডাঃ সাদিয়া নুশরাত, ডাঃ মাহমুদা সুলতানা, ডাঃ সানজিদা প্রমুখ। পরীক্ষা কার্যক্রমে সমন্বয়কের দায়িত্ব পালন করেন ডাঃ আসমা সরকার।

রোটারী ক্লাব অব জামালপুরের পক্ষে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রোটারী ক্লাব অব জামালপুরের প্রেসিডেন্ট মোস্তাফিজুর রহমান বাপ্পী, সাবেক প্রেসিডেন্ট আইনজীবী সুদীপ দে মিঠু, আগামী বছরের প্রেসিডেন্ট আব্দুল আহাদ স্বাধীন ও কোষাধ্যক্ষ আরিফুল ইসলাম আপন।