জামালপুর সদর থানায় এপির উদ্যোগে শিশু কল্যাণ কমিটির সংযোগ স্থাপন সভা

সভায় বক্তব্য রাখেন সদর থানার ওসি কাজী শাহনেওয়াজ।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘সবার আগে শিশু, এই নীতিতে অটল থেকে ভাববো সকল কিছু’ এই আওয়াজ তুলে জামালপুর সদর থানায় শিশু ফোরাম ও শিশু কল্যাণ কমিটির সংযোগ স্থাপন সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহনেওয়াজ।

উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। সভায় এপি, শিশু ফোরাম, শিশু কল্যাণ কমিটি ও সংযোগ স্থাপন সভার লক্ষ্য, উদ্দেশ্য বর্ণনা করেন জামালপুর এপির ব্যবস্থাপক মিনারা পারভীন।

সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন প্রভাষক আশরাফুজ্জামান স্বাধীন, আইনজীবী মাহফুজা সুলতানা সাথী, জামালপুর পৌরসভার কাউন্সিলর নাসরিন আক্তার, শিক্ষক বেলাল হোসেন, শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা ফেরদৌসী বেগম, শিশু কামরুল হাসান সঞ্চয়, অর্পা প্রমুখ। সভা পরিচালনায় সহায়তা করেন উন্নয়ন সংঘের জামালপুর এপির সিডিও সাব্বির হোসেন।

সভায় শিশু আইন, শিশু সুরক্ষা নীতিমালা, জাতিসংঘের শিশু অধিকার সনদ, শিশু কল্যাণ বোর্ড, শিশু ফোরামের দায়িত্ব, কর্তব্যসহ শিশুর সর্বোত্তম সুরক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। পাশাপাশি ৯৯৯, ১০৬, ১০৯৮ এসব নম্বরে যোগাযোগ করার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী শাহনেওয়াজ শিশুদের উদ্দেশ্যে বলেন, আধুনিক তথ্য, প্রযুক্তির অপব্যহার থেকে রক্ষা, কিশোর প্রেমের ক্ষতিকর বিষয়, পড়ালেখার প্রতি গুরুত্ব দেওয়া, বাল্যবিয়ে প্রতিরোধে তোমাদের সচেতনতার দায়িত্ব পালন করতে হবে। তিনি সদর থানায় শিশুদের জন্য নির্ধারিত কক্ষে এসে নানা পরামর্শ ও অভিযোগ দেওয়ার ব্যাপারে শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তার সাথে যোগাযোগ করার জন্য আহ্বান জানান।