জামালপুরে ক্ষুদ্রঋণের সুষ্ঠু ব্যবহার বিষয়ক সমাজসেবার সেমিনার

প্রশিক্ষণে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোকলেছুর রহমান।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: অস্বচ্ছলতা ও প্রতিনিয়ত নানামুখী ঝুঁকি মোকাবেলায় যুদ্ধরত দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে জামালপুর শহর সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে ঋণ কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। কার্যক্রমের লক্ষ্য, উদ্দেশ্য সফল বাস্তবায়নের জন্যে ক্ষুদ্রঋণের সুষ্ঠু ব্যবহার ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের মানোন্নয়নে করণীয় শীর্ষক সেমিনার ৯ জুন জামালপুরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা বিভাগীয় কার্যালয়ে পরিচালক ও উপসচিব তাহমিনা আক্তার।

জামালপুর শহর সমাজসেবা কার্যালয় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। জামালপুর শহর সমাজসেবার দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের কম্পিউটার ল্যাবে অনুষ্ঠিত প্রশিক্ষণে অন্যান্যের মাঝে বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহম্মেদ, সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌসী, প্রবেশন কর্মকর্তা আব্দুছ ছালাম, শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক হোসেন, শহর সমাজসেবা সমন্বয় পরিষদের সভাপতি আ.ব.ম জাফর ইকবাল জাফু, সাংবাদিক ও মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম প্রমুখ। সেমিনারে বিভিন্ন শ্রেণি, পেশার ২৮ জন প্রতিনিধি অংশ নেন।

প্রশিক্ষণে বক্তব্য দেন সাংবাদিক ও মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম। ছবি: বাংলারচিঠিডটকম

জানা যায়, লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর মাঝে প্রশিক্ষিত ব্যক্তির সনদ থাকা সাপেক্ষ্যে ১০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত সুদমুক্ত ঋণ প্রদান করা হয়ে থাকে। সুদ না থাকলেও ১০ ভাগ সেবামূল্যে ১০টি কিস্তিতে এক বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হয়। ট্রেডভিত্তিক প্রশিক্ষণ শেষে ঋণ নিয়ে যাতে সদস্যরা সফল ও স্বাবলম্বী হতে পারে এজন্য সেমিনারে নানামুখী সুপারিশ আসে।