জামালপুরে গৃহস্থালি কাজে পুরুষের অংশগ্রহণের গুরুত্ব বিষয়ক সভা

জামালপুরে গৃহস্থালি কাজে পুরষের অংশগ্রহণের গুরুত্ব বিষয়ক সভায় বক্তব্য রাখেন পরিচালক কর্মসূচি নারায়ণ চন্দ্র দাস। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

পারিবারিক ও গৃহস্থালি কাজ, অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ, শিশু লালন-পালনের ক্ষেত্রে নারীর পাশাপাশি পুরুষের সমানতালে অংশগ্রহণের মাধ্যমে একটি উন্নত ও শান্তিপূর্ণ পরিবার গঠনে জামালপুরে এনএসভিসি প্রকল্পের আওতায় ভিন্ন ধারার কার্যক্রম শুরু হয়েছে। পরিবর্তিত পরিবার গঠনে পারিবারিক কাজে পুরুষের সক্রিয় অংশগ্রহণের গুরুত্ব সম্পর্কে অধিক অনুধাবনের জন্য জামালপুরে ৭ অক্টোবর দিনব্যাপী এক ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনের উদ্বোধন করেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

ওরিয়েন্টেশনের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের পরিচালক-কর্মসূচি নারায়ণ চন্দ্র দাস। এতে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, উন্নয়ন সংঘের উপজেলা সমন্বয়কারী শরীফ উদ্দিন, পরিবীক্ষণ কর্মকর্তা রেজাউল করিম, দুর্যোগ ও জেন্ডার বিষয়ক কর্মকর্তা মাহমুদুল হাসান, মনোয়ারা বেগম প্রমুখ।

উল্লেখ, সংসারের বা গৃহস্থালি প্রতিটি কাজে নারীদের পাশাপাশি পুরুষরা যদি সহায়তা বৃদ্ধি করে তাহলে কাজগুলো দ্রুত সম্পাদনের পাশাপাশি পরিবারে সৌহার্দ্য ও সম্প্রীতি বৃদ্ধি পাবে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এবং নারী পুরুষের বৈষম্য নিরসনে ভূমিকা রাখবে। শান্তিময় একটি পরিবেশ সৃষ্টি হবে।

প্রশিক্ষণে উন্নয়ন সংঘে কর্মরত ইউনিয়ন সহায়ক, কমিউনিটি সহায়ক ও কর্মীরাসহ ৩০ জন অংশ নেন। প্রশিক্ষণ প্রাপ্তরা কর্ম এলাকায় উপকারভোগীদের বাইরে বসবাসরত জনগোষ্ঠীর সাথে ওরিয়েন্টেশনের বিষয়গুলো নিয়ে আলোকপাত করবেন। বিশেষ করে গ্রহস্থালী কাজে পুরুষের অংশগ্রহণ, বাল্যবিবাহ প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন ও যৌন আক্রমণ প্রতিরোধসহ বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে মানুষকে উদ্বুদ্ধ করবেন বলে আয়োজক সংস্থা জানায়।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।