জামালপুরে চলমান নারী শিশু ধর্ষণ নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

জামালপুরে যৌন আক্রমণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘প্রতিবাদে, প্রতিরোধে জেঁগে উঠুন ’এই আহ্বান জানিয়ে এবং জামালপুরসহ সারাদেশে চলমান নারী, শিশু ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে ও যৌন আক্রমণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ২ অক্টোবর জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন, জামালপুর জেলা শাখা, জেলা শিশু কল্যাণ কমিটি, নারীপক্ষ, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থাসহ সমমনা সংগঠনসমূহের যৌথ আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার সভাপতি ও উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, তানভীর হীরা, সিংহজানি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সাদিয়া প্রমুখ।

শহরের দয়াময়ী মোড়ে সকাল ১০টা থেকে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা দেশে দুর্নীতি, মাদক ও জুয়ার বিরুদ্ধে শুদ্ধি অভিযানের মতো ধর্ষকদের বিরুদ্ধেও অভিযান পরিচালনার আহ্বান জানান। জামালপুরে সম্প্রতি বেশকিছু চাঞ্চল্যকর ধর্ষণের ঘটনায় এবং মামলা করার পাঁচদিনের মাথায় এক দর্শকের জামিন পাওয়ার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়।

জামালপুরে যৌন আক্রমণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

মানববন্ধনে বক্তারা হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থল এবং সব ধরনের প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন ও সক্রিয়করণ, জবাবদিহিতা নিশ্চিত করা, থানা, হাসপাতাল ও আদালতে নারীবান্ধব করার সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা, পাঠসূচিতে নারীর প্রতি নেতিবাচক ও বৈষম্যমূলক বিষয় পরিহার করা, ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা, সরকারি দলিলসমূহে এবং প্রচার মাধ্যমে নারীকে নিয়ে অবাননাকর শব্দ-বাক্য ব্যবহার বন্ধ করা, প্রচলিত আইন বাস্তবায়নের বার্ধসমূহ অতিক্রম করে কার্যক্রর পদক্ষেপ গ্রহণ করাসহ সরকারের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন।

মানববন্ধনে ‘যৌন আক্রমণ আর না’ এই আওয়াজ তুলে জামালপুরে ধর্ষকসহ সকল পর্যায়ের অপরাধীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করা হয়।