১২ ডিসেম্বর জামালপুরে ৩ লাখ ৩৫ হাজার শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে

অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন জামালপুরের সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস । ছবি : বাংলারচিঠিডিটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলরচিঠিডটকম :

ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান- এই স্লোগানকে সামনে রেখে ১২ ডিসেম্বর দিনব্যাপী জামালপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জামালপুর জেলা পর্যায়ের সাংবাদিকদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ ডিসেম্বর বিকেলে জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতেই শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ও শিশুমৃত্যু রোধে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজনীয়তা ও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইন সম্পর্কে ধারণা দেন সভার সভাপতি সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস।

সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস সাংবাদিকদের জানান, শিশুদের অপুষ্টি নিরাময়, অন্ধত্ব প্রতিরোধ, শিশুর স্বাভাবিক বিকাশ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ১২ ডিসেম্বর সারা দেশের মতো জামালপুরেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। জেলায় এবার ৩ লাখ ৩৫ হাজার ৭২৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ছয় থেকে ১১ মাস বয়সী ৩৭ হাজার ৪৯১ শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৯৮ হাজার ২৩২ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, জেলার সাতটি উপজেলার স্থায়ী, অস্থায়ী, অতিরিক্ত, মোবাইল ও দুর্গম এলাকার ৫৩৬টি সাব ব্লকসহ মোট এক হাজার ৭০৪টি কেন্দ্রে একযোগে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্যবিধি মেনে অভিভাবকদের তাদের শিশুদের নির্ধারিত কেন্দ্রে গিয়ে এই টিকা খাওয়াতে হবে। অসুস্থ শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে।

সভায় মুক্ত আলোচনায় অংশ নেন উপ-সিভিল সার্জন ডা. মো. আক্তারুজ্জামান, সিভিল সার্জন কার্যালয়ের জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম, জ্যেষ্ঠ জেলা তথ্য কর্মকর্তা মো. জালাল উদ্দিন, বাংলারচিঠি ডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, মানবকণ্ঠের সাংবাদিক কাফি পারভেজ প্রমুখ। অবহিতকরণ সভায় জামালপুর জেলায় কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক, অনলাইন পত্রিকা, স্থানীয় দৈনিক ও টেলিভিশন চ্যানেলের সাংবাদিকবৃন্দ অংশ নেন।