১০ ডিসেম্বর জামালপুর মুক্ত দিবস উদযাপিত

জামালপুর মুক্ত দিবসের শোভাযাত্রা। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম :

১০ ডিসেম্বর জামালপুর মুক্ত দিবস। মহান মুক্তিযুদ্ধের এই দিনে মিত্রবাহিনী ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে ১১ নম্বর সেক্টরের জামালপুর অঞ্চল পাকহানাদার মুক্ত হয়। বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে জামালপুর জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ দিবসটি উদযাপন করেছে।

জামালপুর মুক্ত দিবস উপলক্ষে ১০ ডিসেম্বর দুপুরে শহরের বকুলতলা মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা মুক্তিযোদ্ধা সংসদ। বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে জামালপুর মুক্ত দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জামালপুর মুক্ত দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. শফিউর রহমান ও অন্যান্য অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান। জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমাণ্ডার বীর মুক্তিযোদ্ধা সুজাত আলী ফকিরের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহনাজ ফেরদৌস, জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মাদ মহব্বত কবীর প্রমুখ।

এর আগে অনুষ্ঠানের শুরুতেই শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও শিল্পকলা একাডেমির শিল্পীরা সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত ও মুক্তিযুদ্ধের গান পরিবেশন করেন। অনুষ্ঠান শেষে বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের মাঝে শীতবস্ত্র হিসেবে একটি করে কম্বল বিতরণ করা হয়।