জামালপুরে বর্জ্য সংগ্রহকারী ও পিট এম্পটিয়ারদের স্বাস্থ্য সুরক্ষা কর্মশালা

নিরাপত্তা উপকরণ বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা
নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুরে ফিনিশ মন্ডিয়াল প্রকল্পের আওতায় সদর পৌরসভার বর্জ্য সংগ্রহকারী ও পিট এম্পটিয়ারদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। একইসাথে বিতরণ করা হয়েছে নিরাপত্তা উপকরণও। ২২ নভেম্বর দুপুরে পৌরসভার সভাকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে বাসা ফাউন্ডেশন।

জামালপুর পৌরসভার প্যানেল মেয়র-২ হাসানুজ্জামান খান রুনু’র সভাপতিত্বে ও বাসা ফাউন্ডেশন ফিনিস মন্ডিয়াল প্রকল্পের জেলা প্রজেক্ট অফিসার অসীম চন্দ দাসের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু।

কর্মশালায় স্বাস্থ্য সুরক্ষার ওপর বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেন পৌরসভার সহকারী প্রকৌশলী ফয়সাল আহাম্মেদ বকশি।

নিরাপত্তা উপকরণ বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরসভার নির্বাহী কর্মকর্তা মো. হাফিজুর রহমান, বাসা ফাউন্ডেশনের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. আব্বাস আলী মিয়া, পৌরসভার কাউন্সিলর শরিফুল ইসলাম শিমুল, কাউন্সিলর রাজিব সিংহ, বাসা ফাউন্ডেশন ফিনিস মন্ডিয়াল প্রকল্পের ওয়াস কো-অডিনেটর প্রিন্স দে রনি, পৌরসভার কনজারবেন্সি ইন্সপেক্টর মাহবুব আলম মন্জু প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, জামালপুর পৌরসভায় পরিছন্নকর্মী হিসেবে আপনারা দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। নিজেদের সুরক্ষা নিশ্চিত করেই কাজগুলো করতে হবে।

বক্তারা আরও বলেন, স্বাস্থ্যঝুঁকি এড়াতে বাসা ফাউন্ডেশন বর্জ্য সংগ্রহকারীদের বিভিন্ন সুরক্ষা সামগ্রী প্রদান করছে। সেসব সামগ্রী পরিছন্নতাকর্মীরা পরিধান করে কাজ করলে স্বাস্থ্যঝুঁকি এড়ানো সম্ভব।

কর্মশালা শেষে পৌর প্রাঙ্গণে ‘অবৈধভাবে বর্জ্য অপসারণ’ বিষয়ে সচেতনতামূলক একটি নাটক প্রদর্শন করা হয়।