২০১ রানের ইনিংসে ম্যাক্সওয়েলের যত রেকর্ড

বাংলারচিঠিডটকম ডেস্ক :

অবিশ্বাস্য এক ইনিংসের মাধ্যমে গতকাল বিশ্বকাপে মুম্বাইয়ের ওয়ানখেড়ে স্টেডিয়ামে অস্ট্রেলিয়ান অল রাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল রূপকথার এক গল্প রচনা করেছেন। আফগানিস্তানের বিপক্ষে তার অপরাজিত ২০১ রানের ইনিংস ক্রিকেট ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবে। একইসাথে ম্যাক্সওলের নিজেও এই ইনিংসের মাধ্যমে পুরো ক্রিকেট বিশ্বের কাছে চির স্মরণীয় হয়ে থাকবেন। বিশ্বের যে কয়টি দুর্দান্ত ইনিংসের কথা রচিত হয়েছে তার মধ্যে ম্যাক্সওয়েলের এই ইনিংসটি নি:সন্দেহে এখনো পর্যন্ত সর্বকালের সেরা ইনিংসের তকমা পেতে শুরু করেছে।

১২৮ বলে ২১টি বাউন্ডারি ও ১০টি ওভার বাউন্ডারির সহায়তায় তিনি অপরাজিত ২০১ রানের ইনিংস খেলেছেন। স্ট্রাইক রেট ছিল ১৫৭’র ওপর। বর্ণাঢ্য ক্রিকেটীয় ক্যারিয়ারে নতুন এই মাইলফল রচনায় ম্যাক্সওয়েল যত রেকর্ড গড়েছেন :

-এটি অস্ট্রেলিয়ার কোন ব্যাটারের ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি, সব মিলিয়ে ৫০ ওভারের ম্যাচে ১১তম। ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে শেন ওয়াটসন ১৮৫ রানে অপরাজিত ছিলেন, ম্যাক্সওয়েল সেই ইনিংসকে ছাড়িয়ে গেলেন।

– ওয়ানডেতে রান তাড়া করার দিক থেকে এটি ব্যকিগত সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০২১ সালে পাকিস্তানী ফখর জামান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরে ব্যাট করে ১৯৩ রান করেছিলেন।

-ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে ওপেনারের বাইরে কোন ব্যাটারের এটি সর্বোচ্চ রান। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের চার্লস কভেন্টি ১৯৪ রান করেছিলেন যা এতদিন সর্বোচ্চ ছিল।

-ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে ম্যাক্সওয়েলের ২০১* রানের ইনিংসটি তৃতীয় ডাবল সেঞ্চুরির রেকর্ড। এর আগে ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ২১৫ ও ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ২৩৭ রানের ইনিংস খেলেছিলেন।

-ওয়ানডেতে সপ্তম কিংবা তার নীচের উইকেটে ম্যাক্সওয়েল ও প্যাট কামিন্সের ২০১ রানের পার্টনারশীপ সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েছে। এর আগে ২০১৫ সালে সপ্তম উইকেটে ইংল্যান্ডের জস বাটলার ও আদিল রশিদ মিলে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭৭ রানের জুটি গড়েছিলেন।

– ১২৮ বলে ম্যাক্সওয়েল ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন। ওয়ানডেতে দ্বিতীয় দ্রুততম ডাবল সেঞ্চুরি এটি। গত বছর ভারতীয় ব্যাটার ইশান কিশান বাংলাদেশের বিপক্ষে ১২৬ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন।

-গতকাল ১০টি ওভার বাউন্ডারিসহ এ পর্যন্ত বিশ্বকাপ ক্যারিয়ারে ম্যাক্সওয়েল ৩৩টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন। বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার তালিকায় এটি তৃতীয়। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ৪৫ ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ক্রিস গেইল মেরেছেন সর্বোচ্চ ৪৯টি।