জামালপুরে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের তিনদিনের কর্মবিরতি শুরু

জামালপুরে কর্মবিরতি চলাকালে সরকারি জাহেদা সফির মহিলা কলেজে শিক্ষকদের সভা। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা
নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

আন্তঃক্যাডার–বৈষম্য নিরসন, পদোন্নতিসংক্রান্ত সমস্যা সমাধানসহ বিভিন্ন দাবিতে জামালপুরে ‘সর্বাত্মক কর্মবিরতি’ শুরু করেছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। ১০ অক্টোবর সকাল ৯টা থেকে সরকারি জাহেদা সফির মহিলা কলেজে টানা তিনদিনের এ কর্মসূচি শুরু করেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ডাকে দেশের সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), শিক্ষা বোর্ডসহ শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরগুলোয় এ কর্মবিরতি পালন হচ্ছে।

‘সর্বাত্মক কর্মবিরতি পালনকালে কোন ক্লাসে যাননি শিক্ষা ক্যাডারের শিক্ষকরা। এতে করে শিক্ষার্থীরা পড়ে বিপাকে। এসময় শিক্ষার্থীরা ক্লাস না করতে পেরে কলেজ থেকে বের হয়ে যান।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সরকারি জাহেদা সফির মহিলা কলেজ ইউনিটের সভাপতি প্রফেসর অধ্যক্ষ হারুন-অর-রশিদ বলেন, কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিনদিনের ‘সর্বাত্মক কর্মবিরতি’ ঘোষণা করা হয়েছে। সেই অনুযায়ী আজকে সকাল থেকে আমরা কর্মবিরতি শুরু করেছি। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী আন্তঃক্যাডার–বৈষম্য নিরসনসহ সুষ্ঠু শিক্ষা ব্যবস্থাপনা নিশ্চিতকরণে ক্যাডার কম্পোজিশনের রোলসের সঠিক প্রয়োগ করা হবে।

এর আগে একই দাবিতে গত ৫ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন, ১৪ সেপ্টেম্বর অবস্থান কর্মসূচি পালন, ৩০ সেপ্টেম্বর সাংবাদিক সম্মেলন ও ২ অক্টোবর কর্মবিরতি পালন করেছিলেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা।

এসময় অন্যান্যের মধ্যে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. শহীদুল্লাহ, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মো. মোহাইমিনুল হক, সরকারি জাহেদা সফির মহিলা কলেজ ইউনিটের সম্পাদক প্রফেসর খায়রুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।