চুরি করতে গিয়ে বৃদ্ধাকে হত্যা : ৩ জনের মৃত্যুদণ্ড

দণ্ডপ্রাপ্ত আসামিরা।

সুজন সেন
নিজস্ব প্রতিবেদক, শেরপুর, বাংলারচিঠিডটকম

শেরপুরে বৃদ্ধা ফরিদা বেগম হত্যা মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিনমাসের কারাদণ্ড দেওয়া হয়।

১৩ সেপ্টেম্বর দুপুরে এ রায় ঘোষণা করেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন জেলা শহরের গৌরীপুর মহল্লার যোগেন বিশ্বাসের ছেলে লিটন বিশ্বাস, মোফাজ্জল হোসেনের ছেলে জাহাঙ্গীর আলম ও রফিক মিয়ার ছেলে শামীম মিয়া। এছাড়া যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি হলেন আব্দুস ছালামের ছেলে আলাল উদ্দিন।

বিষয়টি নিশ্চিত করেছেন জজ আদালতের ভারপ্রাপ্ত পিপি আইনজীবী নরেশ চন্দ্র দে।

তিনি জানান, ২০১৯ সালের ২১ আগস্ট রাতে শেরপুর শহরের পশ্চিম গৌরীপুর এলাকায় মৃত আব্দুস সালামের স্ত্রী ফরিদা বেগমের বাসায় চুরি করতে যান ওই এলাকার মাদকাসক্ত যুবক লিটন, জাহাঙ্গীর, শামীম ও আলাল উদ্দিন। এ সময় তাদের চিনে ফেলায় বৃদ্ধা ফরিদাকে গলা কেটে হত্যা করেন আসামিরা। ঘটনায় পরদিন অজ্ঞাতদের আসামি করে সদর থানায় হত্যা মামলা করেন নিহতের ছেলে সুমন মিয়া।

তিনি আরও জানান, মামলার তদন্তকালে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সন্দেহভাজন আসামি জাহাঙ্গীর ও লিটনকে গ্রেপ্তার করে। এরপর ২০২০ সালের ২৯ আগস্ট বৃদ্ধা ফরিদাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন তারা। তাদের জবানবন্দি অনুযায়ী শামীম ও আলালকে গেপ্তার করা হয়। পরে ২০২১ সালের ১৯ জানুয়ারি ওই চারজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন পিবিআইয়ের পরিদর্শক হারুন-অর-রশীদ। ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে ১৩ সেপ্টেম্বর এ রায় দেন আদালত।