দেওয়ানগঞ্জে আবাসনের দাবিতে হরিজন সম্প্রদায়ের মানববন্ধন

আবাসনের দাবিতে সানন্দবাড়ীতে হরিজন সম্প্রদায়ের মানববন্ধন।ছবি: বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম : জামালপুরের দেওয়ানগঞ্জে ভূমিহীন জনগোষ্ঠী পরিবারের জন্য আবাসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ২৩ আগস্ট সকালে উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের সানন্দবাড়ী বাজারে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের আয়োজনে ৩১ ভূমিহীন জনগোষ্ঠী পরিবারের জন্য আবাসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন শ্রীকৃষ্ণ হরিজন, তুলসী হরিজন, দুলাল দাস, মতি কৃষ্ণ, স্মৃতি, শ্যামল হরিজন, বিশ্বনাথ হরিজন প্রমুখ।

জানা গেছে, রাজধানীসহ সারাদেশে প্রায় ১৫ লাখ হরিজন জনগোষ্ঠীর বসবাস। হরিজন জনগোষ্ঠী দেশের একটি গুরুত্বপূর্ণ কাজ পরিষ্কার-পরিচ্ছন্নতা করে মানুষের সুস্বাস্থ্য রাখার পবিত্র দায়িত্ব পালন করে থাকে। কিন্তু বাংলাদেশের নাগরিক হিসাবে এই জনগোষ্ঠী ভূমিহীন। সানন্দবাড়ীতে নিজস্ব ভূমি না থাকায় অসহায়ভাবে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে ।

হরিজন নেতা সুজন হরিজন জানান, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত হরিজনরা কিছু সুযোগ সুবিধা ভোগ করলেও ইউনিয়ন পর্যায়ে নিয়োজিত হরিজনদের সুযোগ সুবিধা একেবারেই কম।

হরিজনদের সন্তানরা স্কুলে ভর্তি হতে গেলে বিভিন্ন বাধার মুখে পড়ে। একইভাবে চাকরি জীবনে, সামাজিক ও পারিবারিক জীবনে প্রতিনিয়ত হাজারো সমস্যা মোকাবেলা করে বেঁচে থাকতে হয় এ সম্প্রদায়ের লোকজনকে।

দেওয়ানগঞ্জের সানন্দবাড়ীতে হরিজন সম্প্রদায়ের ৩১ পরিবারের জন্য আবাসনের দাবি জানান হরিজন জনগোষ্ঠী।