পাকিস্তানে ট্রেন দুর্ঘটনায় অন্তত ১৯ জন নিহত ও ৫০ জন আহত

বাংলারচিঠিডটকম ডেস্ক : দক্ষিণ পাকিস্তানে একটি ট্রেন লাইনচ্যুত হলে কমপক্ষে ১৯ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে। পাকিস্তানের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন।-বিবিসি

জানা গেছে, দেশটির সবচেয়ে বড় শহর করাচি থেকে প্রায় ২৭৫ কিলোমিটার (১৭১ মাইল) দূরে নবাবশাহের সাহারা রেলওয়ে স্টেশনের কাছে হাজারা এক্সপ্রেসের বেশ কয়েকটি বগি উল্টে গেছে। আহত যাত্রীদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। উদ্ধারকারী দলগুলো ধ্বংসস্তূপ থেকে লোকজনকে উদ্ধারের চেষ্টা করছে।

সাহায্যের জন্য সেনাবাহিনীর উদ্ধারকারী দলকে ডাকা হয়েছে। সিন্ধুর নবাবশাহ ও পার্শ্ববর্তী জেলাগুলোর প্রধান হাসপাতালগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলিতে দুর্ঘটনাস্থলে কয়েক ডজন লোককে দেখা যাচ্ছে, কিছু যাত্রী উল্টে যাওয়া কোচ থেকে উঠে যাচ্ছে।

রেল ও বিমান চলাচল ফেডারেল মন্ত্রী খাজা সাদ রফিকের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দুর্ঘটনার কারণ অনুসন্ধানের আগে কর্মকর্তারা প্রথমে উদ্ধার প্রচেষ্টার দিকে মনোনিবেশ করেন।

পাকিস্তানের প্রাচীন রেল ব্যবস্থায় দুর্ঘটনা অস্বাভাবিক কিছু নয়। ২০২১ সালে সিন্ধু প্রদেশে ভ্রমণকারী দুটি ট্রেন সংঘর্ষে কমপক্ষে ৪০ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়। স্থানীয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে এই ধরনের ঘটনায় ১৫০ জন মারা গেছে।