জামালপুর রেলস্টেশনে বিশুদ্ধ ও সুপেয় পানি ব্যবস্থাপনা নিয়ে সংবাদ সম্মেলন

আলোচনায় অংশ নেন মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম জামালপুরের সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুর রেলস্টেশনে বিশুদ্ধ ও সুপেয় পানি ব্যবস্থাপনা শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ৬ জুলাই দুপুরে জামালপুর শহরের বসাক মার্কেটে একটি রেস্টুরেন্টে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আওয়ামী লীগ মনোনীত রাজনৈতিক ফেলো ও বাংলাদেশ ছাত্রলীগ জামালপুর জেলা শাখার সাবেক সহ-সভাপতি আব্দুল্লাহ আল সাদী সিয়াম, বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত রাজনৈতিক ফেলো ও জামালপুর সদর উপজেলা শাখা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌসী এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল মনোনীত রাজনৈতিক ফেলো ও জাতীয়তাবাদী মহিলা দল, জামালপুর জেলা শাখার নারী অধিকার বিষয়ক সম্পাদক সুরাইয়া আক্তার জুঁই এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সংবাদ সম্মেলনের শুরুতেই বিষয় সম্পর্কে ধারণাপত্র পাঠ করেন জাতীয়তাবাদী দল মনোনীত রাজনৈতিক ফেলো ও জাতীয়তাবাদী মহিলা দল জামালপুর জেলা শাখার নারী অধিকার বিষয়ক সম্পাদক সুরাইয়া আক্তার জুঁই।

তিনি জানান, জামালপুর রেলওয়ে স্টেশনে বিশুদ্ধ সুপেয় পানির ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে জামালপুর জেলার নাগরিক হিসেবে সকলের মতামত গ্রহণের জন্য উদ্যোগ গ্রহন করেছি। এর সপক্ষে গণস্বাক্ষর অভিযান করে প্রায় ২০০ স্বাক্ষর সংগ্রহ করেছি। বিশুদ্ধ সুপেয় পানি সমস্যা চিহ্নিত করে তা সমাধানে আমরা কিছু সুপারিশসহ একটি স্বারকলিপি যথাযথ কর্তৃপক্ষ বরাবর প্রদান করেছি ও কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করা হয়েছে।

তিনি আরো জানান, কর্তৃপক্ষের আন্তরিকতায় এই স্টেশনে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়েছে। যাত্রী সাধারণের দুর্ভোগের কথা বিবেচনা করে জামালপুর রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি দ্রুত সমাধান করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন এবং একটি সাবমার্সেবল পাম্প স্থাপন করে প্রাথমিকভাবে সুপেয় পানির ব্যবস্থা গ্রহণ করেছেন। এজন্য রেলস্টেশন কর্তৃপক্ষকে আমাদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

আমাদের প্রত্যাশা অচিরেই আরো বড় পরিসরে সুপেয় পানির ব্যবস্থা করা, পানি পানের পাত্রের ব্যবস্থা করা, স্টেশনের বিশ্রামাগারে সুপেয় পানির ব্যবস্থা করা। এবং সুপেয় পানি পানের স্থান নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য কর্মী নিয়োগের ব্যবস্থা করা এবং নিয়মিত তদারকি অব্যাহত রাখার জন্য কর্তৃপক্ষ উদ্যোগ গ্রহণ করবেন। এছাড়াও বিশুদ্ধ সুপেয় পানি ব্যবস্থাপনার জন্য স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি বেশ কিছু সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি।

আলোচনায় অংশ নেন মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম জামালপুরের সাধারণ সম্পাদক শাহ আব্দুল্লাহ আল মাসুদ। ছবি : বাংলারচিঠিডটকম

পরে মুক্ত আলোচনায় অংশ নিয়ে কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, সময়ের আলোর সাংবাদিক মোস্তাফিজুর রহমান কাজল, বাংলা ৭১ এর সাংবাদিক রাজন্য রুহানী, স্বাধীন ভোরের সাংবাদিক মাহমুদুল হাসান মুক্তা জামালপুর রেলওয়ে স্টেশনে সুপেয় পানির ব্যবস্থাপনা প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে না বলে অবহিত করেন। এ ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে জরুরি পদক্ষেপ নিয়ে প্রকল্পটি বাস্তবায়নের জন্য বিভিন্ন পরামর্শ দেন সাংবাদিকরা।

মুক্ত আলোচনায় আরো অংশ নেন জামালপুর মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, সাধারণ সম্পাদক ও শহর বিএনপির সাধারণ সম্পাদক শাহ আব্দুল্লাহ আল মাসুদ, জেলা মহিলা দলের সভাপতি সেলিনা বেগম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি মনিরা বেগম, জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল করিম সুমনসহ আওয়ামী লীগ ও বিএনপির নেতৃবৃন্দ।

পরে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম জামালপুরের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা ও সাধারণ সম্পাদক ও জামালপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক শাহ আব্দুল্লাহ আল মাসুদ জামালপুর রেলস্টেশনের বিশুদ্ধ পানি ব্যবস্থাপনা প্রকল্পটি নিয়ে সংবাদ সম্মেলনে উঠে আসা বিভিন্ন সমস্যা ও খু্বই দরকারি পরামর্শগুলো রেলওয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। এই প্রকল্পটি বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতাও কামনা করেন তারা।

সংবাদ সম্মলনে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ১২জন সাংবাদিক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো ও প্রতিনিধিবৃন্দ অংশ নেন।