বন ও বন্যপ্রাণি সংরক্ষণে প্রকৃতি ও জীবন ক্লাবের সচেতনতামূলক সভা

সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে ২৪ জুন দুপুরে জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে বন ও বন্যপ্রাণি সংরক্ষণে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। চ্যানেল আই এবং বন অধিদপ্তরের টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়৷

প্রকৃতি ও জীবন ক্লাব জামালপুরের সভাপতি ও জামালপুর প্রেসক্লাবের সভাপতি চ্যানেল আইয়ের সাংবাদিক হাফিজ রায়হান সাদার সভাপতিত্বে অনুষ্ঠিত সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. বরকত উল্লাহ।

প্রকৃতি ও জীবন ক্লাবের উপদেষ্টা অধ্যাপক আশরাফুজ্জামান স্বাধীনের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন প্রকৃতি ও জীবন ক্লাবের উপদেষ্টা মোরশেদ ইকবাল, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক ও প্রকৃতি ও জীবন ক্লাবের উপদেষ্টা সাযযাদ আনসারী, কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, দৈনিক সমকালের সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, দৈনিক মানবকণ্ঠের সাংবাদিক কাফি পারভেজ, জামালপুর প্রেসক্লাবের সদস্য ও প্রকৃতি ও জীবন ক্লাবের সদস্য শীলা আহমেদ প্রমুখ।

সচেতনতামূলক সভায় সভাপতির বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের সাংবাদিক হাফিজ রায়হান সাদা। ছবি : বাংলারচিঠিডটকম

সচেতনতামূলক সভার শুরুতেই মাল্টি মিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের কারণ ও এর প্রভাব সম্পর্কে ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সচেতনতামূলক সভায় বন ও বন্যপ্রাণি সংরক্ষণে বিভিন্ন পরামর্শ দেন আলোচকবৃন্দ। তারা বলেন, বন ও বন্যপ্রাণি সংরক্ষণে বনাঞ্চলে গাছ কাটা বন্ধ করা, জামালপুরের বিস্তীর্ণ বনাঞ্চলসহ সারা দেশে ফলজ ও ঔষধি বৃক্ষ রোপণ করে প্রকৃতি, মানুষ ও অন্যান্য প্রাণিদের মধ্যে সম্পূরক পরিবেশ তৈরি করা, ইটভাটায় কাঠপোড়ানো বন্ধ করা, তরুণ প্রজন্মের মাঝে বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীদের পরিবেশ সচেতন করার পদক্ষেপ গ্রহণ এবং বন ও বন্যপ্রাণি সংরক্ষণে দেশের প্রচলিত আইনের যথাযথ প্রয়োগের ওপর গুরুত্ব দিতে হবে।