জামালপুরে জেন্ডার ও শিশুসুরক্ষা বিষয়ক সভা

সভায় বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের প্রকল্প কর্মকর্তা কামরুন্নাহার। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: সম্প্রতি জামালপুরে অস্বাভাবিক পর্যায়ে নারী ও শিশু নির্যাতনের মাত্রা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ এবং জেন্ডার বৈষম্য দূরীকরণ ও শিশুদের সর্বোত্তম সুরক্ষার লক্ষ্যে ২৮ মে জেলা কার্যকরী দলের (ডব্লিউজি) সভা অনুষ্ঠিত হয়।

জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সভাকক্ষে বেলা ৩টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক কার্যালয়ের প্রকল্প কর্মকর্তা কামরুন্নাহার। সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক ও জিবিভি ক্লাস্টারের আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম।

ইউএনএফপিএ এর কারিগরি সহায়তায় অনুষ্ঠিত সভায় জেলার বিভিন্ন শ্রেণি, পেশার প্রতিনিধিরা অংশ নেন। সভায় মুখ্য আলোচক ছিলেন ইউএনএফপিএ এর প্রতিনিধি রোমেনা খান। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জেলা শিক্ষা কর্মকর্তা মনিরা মোস্তারী ইভা, ওসিসি কর্মকর্তা পাপিয়া বেগম, ইউনিসেফ এর প্রতিনিধি সৈয়দ ইমতিয়াজ আহমেদ, ওয়ার্ল্ড ভিশন জামালপুর এরিয়া ম্যানেজার সাগর ডি কস্তা, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, গণচেতনার প্রকল্প সমন্বয়কারী ফাতেমা নার্গিস, অপরাজেয় বাংলাদেশের কেন্দ্র ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, বেইস এর প্রতিনিধি তাহেরুল ইসলাম, শিক্ষক ও সংস্কৃতি কর্মী তারিকুল ফেরদৌস, সিডব্লিউএফডি প্রতিনিধি হাফিজা আক্তার প্রমুখ।

সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

সভায় সম্প্রতি জামালপুরে নারী শিশু নির্যাতনের মাত্রা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। অপরদিকে দুর্যোগকালিন নারী ও শিশুদের সুরক্ষায় করণীয় বিষয়ে আলোচনা করা হয়। পানিতে ডুবে, বজ্রপাতে, অগ্নিকান্ডে, ঝড়ে শিশুসহ বৃদ্ধ, নারীদের সচেতন করার জন্য আহ্বান জানানো হয়। শিক্ষা প্রতিষ্ঠানের এসেম্বলিতে এবং শ্রেণিকক্ষে জেন্ডার ও শিশু সুরক্ষা বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষা কর্মকর্তাসহ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানানো হয়। তথ্য-প্রযুক্তির অপব্যবহার রোধে এবং নৈতিক শিক্ষা ও মূল্যবোধ জাগ্রত করতে, শিশু, কিশোর, অভিভাবক, সমাজনেতা, সংস্কৃতিকর্মী, রাজনৈতিককর্মী ও ধর্মীয় নেতাদের নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার জোর সুপারিশ করা হয়।

সভা আয়োজন করে জেলা মহিলা বিষয়ক কার্যালয় এবং সহায়তা করে ইউএনএফপিএ ও উন্নয়ন সংঘ।