ধর্ষণ চেষ্টা কাণ্ডে ছাত্রলীগ নেতা বহিষ্কার : কমিটি বিলুপ্ত

শাহরিয়ার খান শাওন

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর, বাংলারচিঠিডটকম: অপরাধমূলক কার্যকলাপের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে শেরপুরের ঝিনাইগাতী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহরিয়ার খান শাওনকে বহিষ্কার ও কমিটি বিলুপ্তের ঘোষণা দেওয়া হয়েছে। ২৫ এপ্রিল দুপুরে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠন বিরোধী, শৃঙ্খলা পরিপন্থী, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ঝিনাইগাতী উপজেলা শাখার সাধারণ সম্পাদক শাহরিয়ার খান শাওনকে বহিষ্কার করা হল। একইসাথে, সাংগঠনিক নিষ্ক্রিয়তার কারণে ছাত্রলীগের ঝিনাইগাতী উপজেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হল।

স্থানীয় একাধিক সূত্র জানায়, সীমান্ত ঘেঁষা ঝিনাইগাতীর হত দরিদ্র পরিবারের গারো সম্প্রদায়ের এক কলেজছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ উঠে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহরিয়ার খান শাওনের বিরুদ্ধে। ওই ঘটনায় ২৪ এপ্রিল বিকেলে ওই কলেজছাত্রীর অভিযোগের ভিত্তিতে উপজেলার বাকাকুঁড়া এলাকা থেকে শাহরিয়ার খান শাওনকে গ্রেপ্তার করে পুলিশ। এর আগে গত ২২ এপ্রিল ঈদের দিন রাতে উপজেলার কাংশা ইউনিয়নের গজনী গ্রামে ওই ধর্ষণচেষ্টার ঘটনা ঘটে। শাওন উপজেলা সদরের শাজাহান খানের ছেলে।

লিখিত অভিযোগ ও কলেজছাত্রীর স্বজনরা জানায়, ওই ছাত্রী শেরপুর সরকারি মহিলা কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। গত ২২ এপ্রিল ঈদের দিন রাতে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহরিয়ার খান শাওন তাদের বাড়িতে গিয়ে ছাত্রীর বাবা-মার কাছে পান খেতে চান। এসময় ওই কলেজছাত্রী বাড়ির উঠানে দাঁড়িয়ে মোবাইল চালাচ্ছিলেন। ছাত্রীর মা শাওনের জন্য পান আনতে গেলে ছাত্রলীগ নেতা শাওন উঠানে দাঁড়িয়ে থাকা কলেজছাত্রীকে পেছন থেকে জড়িয়ে ধরে ধ্বস্তাধস্তি শুরু করে এবং বাড়ির পেছনে বনের ভেতরে মুখ চেপে ধরে নিয়ে ধর্ষণের চেষ্টা করে। এক পর্যায়ে কলেজছাত্রীর ডাকচিৎকারে তার বাবা-মা ঘর থেকে বের হয়ে এলে শাওন এ ঘটনা কাউকে জানালে হত্যার হুমকি দিয়ে চলে যায়। পরে ওই কলেজছাত্রীর পরিবারের পক্ষ থেকে উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানকে জানানো হয়। বিষয়টি নিয়ে সময়ক্ষেপণ হতে থাকলে উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রবেতা ম্রংয়ের পরামর্শে ২৪ এপ্রিল বিকেলে ঝিনাইগাতী থানায় গিয়ে শাওনের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার লিখিত অভিযোগ করেন ওই কলেজছাত্রী। অভিযোগের পরপরই অভিযান চালিয়ে উপজেলার বাকাকুঁড়া এলাকা থেকে শাওনকে গ্রেপ্তার করে পুলিশ।

ভুক্তভোগী ওই কলেজ ছাত্রী বলেন, ওই রাতে শাওন আমার পেছন থেকে মুখ চেপেধরে পাশের জঙ্গলে নিয়ে যায়। গলা চেপে জোর জবরদস্তি শুরু করে। এক পর্যায়ে ওড়না এবং জামা কাপড় খুলে ফেলার চেষ্টা করে। ওই অবস্থায় ওকে ধাক্কা দিয়ে সরিয়ে চিৎকার শুরু করি। পরে মা-বাবা এবং প্রতিবেশীরা এগিয়ে এসে আমাকে রক্ষা করে।

এ সময় তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ ঘটনার সুষ্ঠ বিচারের দাবি জানান।

ঝিনাইগাতী উপজেলা হিন্দু-বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রবেতা ম্রং বলেন, অন্যায় দেখলে অবশ্যই প্রতিবাদ করতে হবে। এসব মেনে নেয়ার কোন সুযোগ নেই।

ঝিনাইগাতী উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নবেশ খকশি বলেন, ঘটনার দিন রাতে কলেজছাত্রীর ডাকচিৎকারে তার বাবা-মা ঘর থেকে বের হয়ে আসে। এ সময় শাওন এ বিষয়টি কাউকে জানালে হত্যার হুমকি দেয়। আমরা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই ঘটনার তিব্র নিন্দা জানাই।

অন্যদিকে এ ঘটনা সত্য নয় বলে জানিয়েছেন শাওনের বাবা শাজাহান খান। তার দাবি ছেলেকে পরিকল্পিতভাবে ফাঁসানো হয়েছে।

শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস) সোহেল মাহমুদ পিপিএম বলেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহরিয়ার খান শাওনের বিরুদ্ধে এক কলেজছাত্রী ধর্ষণ চেষ্টার লিখিত অভিযোগ দেন। এর পরপরই তাকে গ্রেপ্তার করা হয়েছে। আইনানুগ প্রক্রিয়া শেষে আজ (২৫ এপ্রিল) তাকে আদালতে পাঠানো হবে।