এবারও সুষ্ঠভাবে হজ আয়োজনের জন্য সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে : ধর্ম প্রতিমন্ত্রী

বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল। ছবি: বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন : ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল বলেছেন, বিগত বছরের ন্যায় এ বছরও সুন্দর, সুষ্ঠভাবে হজ আয়োজনে সরকারের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত থাকবে। ধর্ম প্রতিমন্ত্রী ১৪ জানুয়ারি রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে স্থানীয় প্রবাসীদের সাথে এক মতবিনিময় সভায় একথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজ পালন করার সুযোগ পাবেন। ধর্ম প্রতিমন্ত্রী হজ আয়োজন আরও সুন্দর করার জন্য প্রবাসীদের সাথে এই মতবিনিময় সভায় অংশগ্রহণ করেছেন বলে জানান। প্রবাসীদের বিভিন্ন পরামর্শ অনুযায়ী আগামীতে হজ আয়োজন আরও সুন্দর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার উন্নয়নের সরকার। পদ্মাসেতু নির্মাণ, মেট্রোরেল চালু, কর্ণফুলী টানেলসহ বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে দেশের জিডিপি আগামীতে অনেক বেড়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। তিনি প্রবাসীদের দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে দেশের প্রতিটি উপজেলায় মডেল মসজিদ নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়। আগামী ১৬ তারিখে দেশের বিভিন্ন অঞ্চলে নির্মিত ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে এবং এ বছর আরও অনেকগুলো মডেল মসজিদ নির্মাণ সম্পন্ন করা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত সমৃদ্ধশালী স্মার্ট দেশে উন্নীত হবে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, করোনার পর বিগত বছরে স্বল্প সময়ে আমরা সকলে মিলে চেষ্টা করেছি সুন্দর ও সুষ্ঠভাবে হজ আয়োজন করার। ধর্ম মন্ত্রণালয়ের পাশাপাশি সৌদি আরবের বাংলাদেশ হজ মিশন, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যূলেট, ও রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস হজ আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করেছে। তিনি হজ আয়োজনে সার্বিক সহযোগিতার জন্য সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)-কে ধন্যবাদ জানান।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম ও হজ কাউন্সেলর মো. জহিরুল ইসলাম।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় রিয়াদস্থ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পেশার প্রবাসীরা যোগ দেন। অনুষ্ঠানে প্রায় ২২ জন প্রবাসী বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন।