জামালপুরে যুব জনগোষ্ঠী ও গণমাধ্যম ব্যক্তিদের সাথে ব্র্যাকের সংলাপ

ব্র্যাক আয়োজিত কর্মশালায় বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা।ছবি: বাংলারচিঠিডটকম

জাহাঙ্গীর সেলিম:
কর্ম এলাকার সকল কিশোর, কিশোরী, যুব জনগোষ্ঠী, লিঙ্গ বৈচিত্র নির্বিশেষে নিজেদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে চাহিদা ও অধিকারের কথা বলতে এবং সঠিক সিদ্ধান্ত নিতে ও সমাজে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করার লক্ষ্যে ২৭ ডিসেম্বর জামালপুরে ব্র্যাকের আয়োজনে যুব জনগোষ্ঠী ও গণমাধ্যম ব্যক্তিদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাক জেলা সমন্বয়ক মুনীর হোসাইন খান।

জামালপুর সুইড ভবনে আয়োজিত সংলাপে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি মো. হাফিজুর রায়হান সাদা, জামালপুর জেলা প্রেসক্লাব এর সভাপতি ফজলে এলাহী মাকাম, ইজ্জাতুন নেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনিছুর রহমান, তারকা সংঘের সভাপতি খোরশেদ আলম, বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটির ইনচার্জ মো. আহসান হাবীব, এফপিএবির কো-অর্ডিনেটর মাহিনুর সিদ্দিকী, সাংবাদিক তানভীর আহমেদ, মঞ্জুরুল হক, আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, মো. বিপুল মিয়া প্রমুখ। প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিষদভাবে ধারণায়ন করেন ব্র্যাকের ডিওয়াইএম কাকলি আক্তার।

প্রকল্পের মূলসুর হিসেবে জানা যায়, কিশোর ও তরুণরা প্রজনন স্বাস্থ্য বিষয়ে যাতে খোলামেলা কথা বলতে পারে এবং তথ্য প্রাপ্তির ক্ষেত্রে যে সামাজিক ট্যাবু ও বাধা রয়েছে তা দূর করা। সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং জনমত গড়ে তোলার মাধ্যমে এমন একটা অনুকূল পরিবেশ তৈরি করা।

আলোচকরা বলেন, ব্র্যাক কর্তৃক আয়োজিত এ ধরনের কার্যক্রমটি একটি ভাল উদ্যোগ। অধিকার এখানে, এখনই (Right Here Right Now) প্রকল্প সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি কার্যক্রমের সাথে সরকারি দপ্তরসহ এনজিওগুলো ইউনিয়ন পর্যায়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।