জামালপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘দুর্যোগের আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’ এই প্রতিপাদ্যের আলোকে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ১৩ অক্টোবর জামালপুরে পালিত হয় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এ উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, পুরস্কার বিতরণী, অগ্নিনির্বাপণ ও ভূমিকম্প থেকে সুরক্ষার ওপর মহড়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ছবি: বাংলারচিঠিডটকম

হযরত শাহজামাল (রহ.) উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সরকার আবদুল্লাহ আল মামুন। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লরেন্স লিটুস চিরান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মাসুদ সরদার, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম, হযরত শাহজামাল (রহ.) উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামান, ব্র্যাক জেলা সমন্বয়ক মনির হোসেন খান, জামালপুর পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর সরিফুল ইসলাম শিমুল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মহড়া অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশন কর্তৃক বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রামের উদ্যোগে ১১ অক্টোবর অনুষ্ঠিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উপস্থিত সকলের অংশগ্রহণে অনুষ্ঠিত মহড়াটি শিখনের পাশাপাশি উপভোগ্য হয়ে উঠে। গোটা অনুষ্ঠানটি সফল করতে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, রেডক্রিসেন্ট ও হযরত শাহজামাল (রহ.) উচ্চবিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের সক্রিয় ভূমিকা ছিলো বলে জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন।