ঢাকায় মানবাধিকার বিষয়ে এনএইচআরডিএন এর পর্যালোচনা সভা

ঢাকায় মানবাধিকার বিষয়ক পর্যালোচনা সভায় বক্তব্য রাখেন আইনজীবী সুলতানা কামাল। ছবি: বাংলারচিঠিডটকম

জাহাঙ্গীর সেলিম:
সকল পর্যায়ের সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে জাতীয় সংগঠন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) উদ্যোগে ২৭ আগস্ট দিনব্যাপী ১০ জেলার বন্ধু সংগঠনদের নিয়ে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এমএসএফ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং জাতীয় হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের (এনএইচআরডিএন) আহ্বায়ক আইনজীবী সুলতানা কামাল।

ঢাকা লালমাটিয়ায় এনজিও ফোরামের সভাকক্ষে আয়োজিত সভায় বক্তব্য রাখেন এনএইচআরডিএন এর সহসভাপতি আইনজীবী সানাইয়া ফাহিম আনসারী, সদস্য সচিব সাইদ আহমেদ, বাংলাদেশে কর্মরত ইউএন সংগঠনসমূহের নেটওয়ার্কিং প্রতিষ্ঠানের প্রতিনিধি জাহিদ হোসেন, এমএসএফ এর নির্বাহী পরিচালক আইনজীবী সাইদুর রহমান প্রমুখ।

সভায় ঢাকা, রাজশাহী, খুলনা, সাতক্ষিরা, সিলেট, হবিগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, নাটোর, সিরাজগঞ্জ ও পাবনা জেলার বন্ধু সংগঠন ও জেলাসমূহের এইচআরডি নেটওয়ার্কের আহ্বায়ক অথবা সদস্য সচিবগণ অংশ নেন।

ঢাকায় মানবাধিকার বিষয়ক পর্যালোচনা সভায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

দলীয় আলোচনা গত একবছরে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে অর্জনসমূহ, চ্যালেঞ্জসমূহ এবং চ্যালেঞ্জ মোকাবেলায় আগামীদিনে কী ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে তার সুপারিশ করা হয়।

সভার সভাপতি সুলতানা কামাল বলেন, সকল ধরনের অন্যায্যতা, সহিংসতা, নির্যাতন, বৈষম্যের হাত থেকে মানুষকে সুরক্ষা দিতে হলে মানবাধিকার সংস্কৃতি চর্চাকে অগ্রাধিকার দিতে হবে। এই সংস্কৃতি চর্চার জন্য মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন গড়ে তোলা হয়েছে। তিনি আস্থার সাথে বলেন আমাদের নেটওয়ার্কের সাথে যুক্ত সবাই ডিঙ্গি নৌকা দিয়ে সাগর পাড়ি দেয়ার সাহস নিয়ে এগিয়ে যাচ্ছে। নানা সীমাবদ্ধতার মাঝেও এইচআরডিগণ অদম্য সাহস আর মানুষকে ভালবেসে কাজ করছে। আমরা একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক রাষ্ট্র দেখতে চাই।